মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

৬ ছক্কা হজম করা ব্রডকে যুবরাজের কুর্নিশ

৬ ছক্কা হজম করা ব্রডকে যুবরাজের কুর্নিশ

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : সময়টা ২০০৭—টি-টোয়েন্টি বিশ্বকাপে ২১ বছরের তরুণ স্টুয়ার্ট ব্রডকে ছয় ছক্কা হাঁকিয়ে ক্রিকেটবিশ্বকে চমকে দিয়েছিলেন ভারতীয় সাবেক তারকা ব্যাটার যুবরাজ সিংহ। ক্যারিয়ারের শুরুতে এমন ধাক্কা সামাল দেওয়াটা ব্রডের জন্য সহজ ছিল না। ব্রড শুধু ঘুঁরে দাঁড়াননি, গড়েছেন ইতিহাস। ১৬ বছরের আর্ন্তজাতিক ক্যারিয়ারে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।

১৬টি বছর সর্বোচ্চ স্তরের ক্রিকেটে সাফল্যের সঙ্গে টিকে থেকে গত শনিবার (২৯ জুলাই) স্বেচ্ছায় আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেন ব্রড। এই ঘোষণা দেওয়ার সময় ব্রড টেস্ট ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি পেসার আর অ্যাশেজে ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি উইকেটের মালিক হিসেবে ক্যারিয়ার শেষ করেন। সময়ের সঙ্গে ইংলিশ ক্রিকেটের অবিচ্ছেদ্য অংশ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করে নিয়েছিলেন ব্রড। টেস্টে পেয়েছেন ৬০০ এর বেশি উইকেট। সবমিলিয়ে ক্যারিয়ারে উইকেট পেয়েছেন ৮৪৩টি।

এমন এক কিংবদন্তি ক্রিকেটারকে স্মরণ করতে ভোলেননি ভারতের সাবেক ক্রিকেটার যুবরাজ সিংহ। টুইটারে তাই যুবরাজ নিজেও কুর্নিশ জানিয়েছেন ইংলিশ এই পেসারকে। টুইটারে যুবরাজ বলেন, ‘স্টুয়ার্ট ব্রড, কুর্নিশ নাও। অবিশ্বাস্য টেস্ট ক্যারিয়ারের জন্য তোমায় অভিনন্দন। তুমি লাল বলের সেরা এবং সবচেয়ে ভয়ংকর বোলারদের একজন, একজন সত্যিকারের কিংবদন্তি। তোমার পথচলা এবং সংকল্প দুর্দান্ত অনুপ্রেরণার। ব্রডি, তোমার পরবর্তী পর্বের জন্য শুভকামনা।’

বিদায়বেলায় ব্রড নিজেও কৃতজ্ঞতা জানিয়েছেন যুবরাজকে। তিনি বলেন, ‘খুবই কঠিন দিন ছিল। আমার বয়স তখন ২১ কি ২২ হবে, প্রচুর শিখেছি। আমি সেই অভিজ্ঞতার মাধ্যমে জেনেছি ওই মুহূর্তে আন্তর্জাতিক ক্রিকেটে আমি ভালো পারফরমার ছিলাম না। সেই অভিজ্ঞতার পরই আমি নিজের মধ্যে যোদ্ধা ভাব তৈরি করতে শুরু করি। আমি মনে করি, এটি আমাকে এখনকার এই অবস্থানে আসতে সহায়তা করেছেন এবং আমাকে অনেক বেশি এগিয়ে নিয়েছে।’

অবশ্য, ফর্মের তুঙ্গে থেকে ব্রডের আকস্মিক ঘোষণায় ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটাররা অনেকেই অবাক হয়েছেন। যদিও তাঁরা স্মরণ করছেন ব্রডের অবদান, প্রশংসায় ভাসাচ্ছেন তাঁকে। চলতি অ্যাশেজের তৃতীয় দিনে টেস্ট ক্যারিয়ারের ৬০০তম উইকেটের মাইলফলক ছুঁয়েছেন। ক্যারিয়ারে ১২১টি ওয়ানডে ও ৫৬টি টি-২০ খেলেছেন এই কিংবদন্তি ক্রিকেটার।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন