রবিবার-২০শে অক্টোবর, ২০১৯ ইং-৫ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৯:০৯
গোবিন্দগঞ্জ হাইওয়ে থানা ২২ পিছ ফেনসিডিল সহ ১ মহিলা আটক ৫ দফা দাবীতে ফারিয়া গোবিন্দগঞ্জ শাখার মানববন্ধন অনুষ্ঠিত শৈলকুপায় দু’দল গ্রামবাসীর সংঘর্ষে মহিলাসহ আহত ১০, আটক-৩ আইএফসি’র বিনিয়োগে বাংলাদেশে কর্মসংস্থান আরো বাড়বে    — অর্থমন্ত্রী নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে হবে    — মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী প্রাথমিক শিক্ষকদের সুখবর দিলো মন্ত্রণালয় গাইবান্ধার ব্রম্মপুত্র নদে মোবাইল কোর্ট পারিচালনায় ১০ জনকে আটক

রোহিঙ্গা হত্যাযজ্ঞ তদন্তে মিয়ানমারে সামরিক আদালত গঠন

প্রকাশ: বুধবার, ২০ মার্চ, ২০১৯ , ৪:২৯ পূর্বাহ্ণ , বিভাগ : আন্তর্জাতিক,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: আন্তর্জাতিক চাপের মুখে মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে হত্যাযজ্ঞ তদন্তে সামরিক আদালত গঠন করা হয়েছে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। একজন মেজর জেনারেল ও দুই কর্নেল পদমর্যাদার কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত এ কমিটি রাখাইনে ২০১৭ সালে সংঘটিত রোহিঙ্গা নিধন নিয়ে তদন্ত করবে। তবে এ আদালত কতটা সুষ্ঠুভাবে কাজ করবে সে বিষয়ে এখনই সন্দেহ করছেন বিশ্লেষকরা।

সম্প্রতি মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইংয়ের দাফতরিক ওয়েবসাইটে গতকাল সোমবার পোস্ট করা এক বিবৃতিতে বলা হয়, রাখাইনের ঘটনা তদন্তে সেনাবাহিনীর একজন মেজর জেনারেল ও দু’জন কর্নেলের সমন্বয়ে সামরিক আদালত গঠন করা হয়েছে।

সামরিক বাহিনীর নিয়োগ করা জজ অ্যাডভোকেট-জেনারেলের মূল্যায়ন ও পরামর্শ এবং মানবাধিকার সংগঠনগুলোর অভিযোগের ভিত্তিতে এই সামরিক আদালত গঠন করা হয়েছে। এর আগেও মিয়ানমারের সামরিক বাহিনী রাখাইনের ঘটনায় তদন্তের পর দাবি করে, তদন্তে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে ওঠা কোনো অভিযোগেরই সত্যতা পাওয়া যায়নি।

কূটনৈতিক সূত্রগুলো মনে করছে, আন্তর্জাতিক চাপ এড়াতে মিয়ানমার সেনাবাহিনী আবারও লোক দেখানো উদ্যোগ নিয়েছে।
আগামী শুক্রবারের মধ্যেই জাতিসংঘ মানবাধিকার পরিষদে মিয়ানমার পরিস্থিতি নিয়ে একটি প্রস্তাবে ভোটাভুটি হওয়ার কথা। ওই প্রস্তাবে মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার বিচারের জন্য জাতিসংঘের কাঠামোকে দ্রুত কাজ শুরুর তাগিদ দেয়া হয়েছে। সেসবের প্রেক্ষিতেই মিয়ানমার তাদের আশ্বস্ত করতে এ পদক্ষেপ নিয়েছে মিয়ানমার।সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ