রবিবার-২০শে অক্টোবর, ২০১৯ ইং-৫ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৯:২৬
গোবিন্দগঞ্জ হাইওয়ে থানা ২২ পিছ ফেনসিডিল সহ ১ মহিলা আটক ৫ দফা দাবীতে ফারিয়া গোবিন্দগঞ্জ শাখার মানববন্ধন অনুষ্ঠিত শৈলকুপায় দু’দল গ্রামবাসীর সংঘর্ষে মহিলাসহ আহত ১০, আটক-৩ আইএফসি’র বিনিয়োগে বাংলাদেশে কর্মসংস্থান আরো বাড়বে    — অর্থমন্ত্রী নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে হবে    — মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী প্রাথমিক শিক্ষকদের সুখবর দিলো মন্ত্রণালয় গাইবান্ধার ব্রম্মপুত্র নদে মোবাইল কোর্ট পারিচালনায় ১০ জনকে আটক

মালিতে শান্তিরক্ষীর ওপর বন্দুকধারীদের হামলা, নিহত ৮

প্রকাশ: সোমবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৯ , ৫:২৫ পূর্বাহ্ণ , বিভাগ : আন্তর্জাতিক,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: পশ্চিম আফ্রিকার দেশ মালির উত্তর অঞ্চল থেকে ২০০ কিলোমিটার দূরে আলজেরিয়া সীমান্তে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর ঘাঁটিতে বন্দুকধারীদের হামলায় আট জন নিহত হয়েছেন।

রবিবার কিদালের উত্তর অঞ্চল এলাকায় অবস্থিত আগুইলহোক ঘাঁটিতে অস্ত্রধারীরা এ হামলায় এ ঘটনা ঘটে।
আক্রমণটি করে তারা ভীরুতার প্রমাণ দিয়েছে। এর যথাযথ জবাব দেওয়া হবে বরে জানিয়েছেন মালিতে নিয়োজিত জাতিসংঘের এক মুখপাত্র।

উত্তর মালির একজন কূটনীতিক এএফপিকে জানায়, হামলাকারীদের কয়েকজনকেও হত্যা করা হয়েছে। মালিতে জাতিসংঘের বিশেষ প্রতিনিধি মাহামাত সালেহ আন্নাদিফও এই হামলার নিন্দা জানিয়ে একটি বিবৃতি দেন।

বিবৃতিতে তিনি বলেন, আগুইলহোক ঘাঁটিতে শান্তিরক্ষী বাহিনীর মাইনুজমা ফোর্সের সদস্যরাও হামলাকারীদের বিরুদ্ধে লড়াই করেছিল। এই হামলার বিরুদ্ধে যথাযথ জবাব দেওয়া হবে। আমরা সাহেল অঞ্চলের সন্ত্রাস নির্মূলে কাজ করবো।

২০১৮ সালের এপ্রিলেও একই ঘাঁটিতে হামলার ঘটনায় শান্তিরক্ষী বাহিনীর দুই সদস্য নিহত হয়েছিল। আহতও হয়েছিল আরও অনেকে।

ইসলামী জঙ্গিগোষ্ঠীরা উত্তর মালি দখল করলে তাদের প্রতিহত করতে ২০১২ সালে জাতিসংঘ প্রায় ১৩ হাজার শান্তিরক্ষী নিয়োগ করে। ২০১৩ সালে ফ্রেন্স সৈন্যরাও এসে যোগ দিয়েছে।

২০১৫ সালে শান্তি ফিরিয়ে আনতে মালি সরকার ও অস্ত্রধারী এসব জঙ্গিগোষ্ঠীর সঙ্গে একটি শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়েছিল। সেই চুক্তিও সহিংসতা থামাতে ব্যর্থ হয়েছে। জঙ্গিরা তাদের হামলা অব্যাহত রেখেছে।সূত্র: বাংলাদেশপ্রতিদিন

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ