মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

হিলিতে দাম কমতে শুরু করছে কাঁচা মরিচের

হিলিতে দাম কমতে শুরু করছে কাঁচা মরিচের

হিলি প্রতিনিধি
সরবরাহ বৃদ্ধি পাওয়ায় দিনাজপুরের হিলিতে কমতে শুরু করেছে দেশি কাঁচা মরিচের দাম।এক সপ্তাহের ব্যবধানে পাইকারি বাজারে প্রতিকেজিতে দাম কমেছে ১০০ টাকা। আর খুচরা বাজারে ৮০ টাকা।
আজ বুধবার (২৬ জুলাই) হিলি বাজার ঘুরে দেখা গেছে,প্রতিকেজি দেশি কাঁচা মরিচ পাইকারি বাজারে ১০০ টাকা আর খুচরা বাজারে ১২০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। গত সপ্তাহে পাইকারী বাজারে ১৮০ টাকা আর খুচরা বাজারে ২০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।
কাঁচা মরিচ ক্রেতা ফরহাদ বলেন,গত সপ্তাহের চেয়ে কাঁচা মরিচের দাম কেজিতে ৮০ টাকা কমেছে। গত সপ্তাহে ২৫০ গ্রাম কাঁচা মরিচ কিনেছি ৫০ টাকা দিয়ে। আর আজ কিনলাম ৩০ টাকা। আরও একটু কমলে ভালো হতো। বেশি দামের কারণে অনেকে কাঁচা মরিচ কেনা ছেড়ে দিয়েছেন।
হিলি বাজারের খুচরা কাঁচা মরিচ বিক্রেতা শাহিন হোসেন বলেন,কাঁচা পণ্যের বাজার যখন যে দাম যায় আমরা তার থেকে কেজিতে ১০ থেকে ২০ টাকা লাভ রেখে বিক্রি করি। কারণ অনেক সময় কাঁচা মরিচ পচে নষ্ট হয়ে যায়। আবার অবিক্রিত থাকায় শুকিয়ে ওজন কমে যায়।
হিলি বাজারের পাইকারি কাঁচা মরিচ বিক্রেতা শেখ বিপ্লব বলেন,কাঁচা পণ্যের দাম সম্পূর্ণ নির্ভর করে আমদানির ওপর। যখন আমদানি বেশি হয়,তখন দাম কম থাকে। আবার যখন আমদানি কম হয়, তখন দাম বেশি হয়।
তিনি আরও বলেন,এখন বাজারে একটু কাঁচা মরিচের সরবরাহ বেড়েছে। আর এই বন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি হলেও হিলি বাজারে পাওয়া যায় না। বেশি লাভের আশায় আমদানিকারকরা নিজ খরচে ঢাকাসহ বিভিন্ন স্থানে পাঠান।
গত সপ্তাহে প্রতিকেজি কাঁচা মরিচ কৃষকদের কাছ থেকেই ১৮০ টাকা কেজি দরে কিনতে হয়েছে। আর বিক্রি করেছি ২০০ টাকা কেজি দরে। আজ বুধবার নওগাঁর কৃষকদের কাছ থেকে ১০০ টাকা কেজি দরে কিনে ১২০ কেজি দরে বিক্রি করছি। আর খুচরা বিক্রেতারা বিক্রি করছেন ১২০ টাকা কেজি দরে। তবে সরবরাহ বাড়লে দাম আরও কমে আসবে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন