বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

মৎস্য পদক পেল ২১ ব্যক্তি-প্রতিষ্ঠান

মৎস্য পদক পেল ২১ ব্যক্তি-প্রতিষ্ঠান

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :  ২১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মৎস্য পদক দিয়েছে সরকার। মৎস্য ক্ষেত্রে অবদানের স্বীকৃতি স্বরূপ এই পদক দেওয়া হয়।

 

আজ মঙ্গলবার (২৫ জুলাই) সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে মৎস্য সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী পুরস্কার বিতরণ করেন।

এ বছর নির্ধারিত ৯টি ক্ষেত্রের মধ্যে ৮টি ক্ষেত্রে স্বর্ণ, ৭টি ক্ষেত্রে রৌপ্য ও ৬টি ক্ষেত্রে ব্রোঞ্জ পদক দেওয়া হয়।

 

স্বর্ণপদক প্রাপ্ত প্রত্যেককে ১৮ ক্যারেট মানের ১৫ গ্রাম ওজনের একটি স্বর্ণের মেডেল, সম্মাননা সনদ ও নগদ ৫০ হাজার টাকা, রৌপ্য পদকপ্রাপ্ত প্রত্যেককে ৫০ গ্রাম ওজনের একটি রুপার মেডেল, সম্মাননা সনদ ও নগদ ৩০ হাজার টাকা এবং ব্রোঞ্জ পদকপ্রাপ্ত প্রত্যেককে ৩৫ গ্রাম ওজনের একটি ব্রোঞ্জের মেডেল, সম্মাননা সনদ ও নগদ ২০ হাজার টাকা দেওয়া হয়েছে। মৎস্য পদক ঘোষণা করেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হক।

 

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, ‘আমাদের এবারের মৎস্য সপ্তাহের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট ফিশারিজ তৈরি করা। এজন্য মাছের বহুমুখীকরণে আধুনিক প্রযুক্তি যুক্ত করে কাজ করা হচ্ছে। মৎস্য খাতে বর্তমানে যে অনুদান, প্রণোদনা দেওয়া হচ্ছে তা শেখ হাসিনার সরকার ছাড়া অন্য কেউ দেয়নি। আমরা নিজেদের চাহিদা পূরণ করে বিশ্বের ৫২টি দেশে মাছ রপ্তানি করছি। এতে বিপুল পরিমাণ বৈদেশিক অর্থ আয় করা সম্ভব হচ্ছে।’

 

মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ বলেন, ‘দেশে চার শতাধিক মৎস্য অভয়াশ্রম তৈরি করা হয়েছে। চাষিপর্যায়ে রোগমুক্ত চিংড়ি পোনা বিতরণে কার্যক্রম গ্রহণ করা হয়েছে। তবে আমাদের উপজেলা ও মাঠপর্যায়ে মৎস্য চাষিদের কাছে প্রযুক্তি পৌঁছানোর লোকবলের অভাব রয়েছে।’

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন