বৃহস্পতিবার-২৭শে ফেব্রুয়ারি, ২০২০ ইং-১৪ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৪:৩৩, English Version
মুক্তিযোদ্ধাদের আপিল শুনানি সম্মানী ভাতা বন্ধের বিরুদ্ধে চিরিরবন্দরে লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারণ শীর্ষক সেমিনার বিজিবি বিএসএফের সেক্টর কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক হিলি সীমান্তে গাইবান্ধায় র‌্যাব ১৩ টিমের অভিযানে ৫১৮ পিস ফেন্সিডিল সহ গ্রেফতার ২ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা/১৯ সাঘাটায় এক স্কুল থেকেই ৫৯ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে নাহিদ হাসান নিয়ে এলেন নতুন‘ (ভিডিও) শুকনো গোলাপ’ স্বরাষ্ট্রমন্ত্রী আমন্ত্রণ করা নিয়ে যা বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে

সবুজের মাঠে হলুদের হাতছানি

প্রকাশ: বুধবার, ২৩ জানুয়ারি, ২০১৯ , ৫:৫৬ পূর্বাহ্ণ , বিভাগ : খুলনা,সারাদেশ,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: নড়াইলের কৃষি মাঠ জুড়ে এখন হলুদের হাতছানি । এ যেন এক অপরুপ সাজে সেজে রয়েছে মাঠ। দেখে মনে হয় কেউ যেন হলুদ চাদর বিছিয়ে রেখেছে মাঠে । সরিষা ফুলের মাতানো মাতোয়ারা কৃষকসহ নানা বয়সী মানুষ।

আর মৌমাছি এসব ফুল থেকে গুন গুন শব্দে সংগ্রহ করে চলছে মধু । স্বাস্থ্য সচেতন মানুষ এখন সরিষার তেলের ব্যবহারে কারণে তেলের চাহিদা বেড়েছে । দাম ভাল পাওয়ায় কৃষকরাও সরিষা চাষে ঝুঁকছেন।

কৃষি অফিস সুত্রে জানা গেছে , চলতি রবিশস্য মৌসুমে নড়াইল জেলায় ৬ হাজার ৯শ ৭০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে । গত বছর থেকে এ বছর প্রায় ৫শ হেক্টর অধিক জমিতে সরিষা আবাদ বেশি হয়েছে।

স্থানীয় জাতের সরিষাসহ সেচের মাধ্যমে বারি ৯, ১১, ১৪, ১৫ এবং সস্পদ জাতের উচ্চ ফলনশীল সরিষা বপন করেছে চাষীরা । ফলে উৎপাদনও লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে যাবে বলে ধারনা করছে কৃষি বিভাগ ।

কৃষি সস্প্রসারণ অধিদপ্তর নড়াইলের উপ-পরিচালক কৃষিবিদ চিন্নময় রায় বলেন, গত বছরের তুলনায় এ বছর আরো ৫শ হেক্টর জমিতে সরিষা আবাদ বেশি হয়েছে তবে বাস্পার ফলন হবে । কৃষকদের মাঝে সরিষা চাষের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে ।

সূত্র: পূর্বপশ্চিম

আপনার মতামত লিখুন

খুলনা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ