শনিবার-১৯শে অক্টোবর, ২০১৯ ইং-৪ঠা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৭:৫৬
অভিযোগ নামক রোগ বিএনপিকে পেয়ে বসেছে : ওবায়দুল কাদের শেখ রাসেলের ৫৫তম জন্মবার্ষিকী আজ পার্বতীপুরে ইউনিয়ন উপ-নির্বাচনের ফলাফল বাতিলের দাবীতে গ্রামবাসীর প্রতিবাদ সমাবেশ বিক্ষোভ। জলঢাকায় প্রাথমিক শিক্ষকদের অংশগ্রহনে আন্তঃক্লাস্টার ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন দাম বাড়াতে পচানো হচ্ছে হাজার হাজার বস্তা পেঁয়াজ! অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করেই রোহিঙ্গাদের ফেরত পাঠানো হবে — মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বরিশালে বজ্রপাতে নারীর মৃত্যু

সবুজের মাঠে হলুদের হাতছানি

প্রকাশ: বুধবার, ২৩ জানুয়ারি, ২০১৯ , ৫:৫৬ পূর্বাহ্ণ , বিভাগ : খুলনা,সারাদেশ,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: নড়াইলের কৃষি মাঠ জুড়ে এখন হলুদের হাতছানি । এ যেন এক অপরুপ সাজে সেজে রয়েছে মাঠ। দেখে মনে হয় কেউ যেন হলুদ চাদর বিছিয়ে রেখেছে মাঠে । সরিষা ফুলের মাতানো মাতোয়ারা কৃষকসহ নানা বয়সী মানুষ।

আর মৌমাছি এসব ফুল থেকে গুন গুন শব্দে সংগ্রহ করে চলছে মধু । স্বাস্থ্য সচেতন মানুষ এখন সরিষার তেলের ব্যবহারে কারণে তেলের চাহিদা বেড়েছে । দাম ভাল পাওয়ায় কৃষকরাও সরিষা চাষে ঝুঁকছেন।

কৃষি অফিস সুত্রে জানা গেছে , চলতি রবিশস্য মৌসুমে নড়াইল জেলায় ৬ হাজার ৯শ ৭০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে । গত বছর থেকে এ বছর প্রায় ৫শ হেক্টর অধিক জমিতে সরিষা আবাদ বেশি হয়েছে।

স্থানীয় জাতের সরিষাসহ সেচের মাধ্যমে বারি ৯, ১১, ১৪, ১৫ এবং সস্পদ জাতের উচ্চ ফলনশীল সরিষা বপন করেছে চাষীরা । ফলে উৎপাদনও লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে যাবে বলে ধারনা করছে কৃষি বিভাগ ।

কৃষি সস্প্রসারণ অধিদপ্তর নড়াইলের উপ-পরিচালক কৃষিবিদ চিন্নময় রায় বলেন, গত বছরের তুলনায় এ বছর আরো ৫শ হেক্টর জমিতে সরিষা আবাদ বেশি হয়েছে তবে বাস্পার ফলন হবে । কৃষকদের মাঝে সরিষা চাষের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে ।

সূত্র: পূর্বপশ্চিম

আপনার মতামত লিখুন

খুলনা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ