রবিবার-৫ই এপ্রিল, ২০২০ ইং-২২শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ১১:৪১, English Version
করোনা মোকাবেলায় আজ কর্মপরিকল্পনা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী করোনা মোকাবিলায় ২০,০০০/- টাকা দান ডগর টুডুর| করোনায় চীনে মারা গেছে ৫০ হাজার মানুষ: ওয়াশিংটন পোস্ট যাত্রীবাহী লঞ্চে হচ্ছে আইসোলেশন সেন্টার করোনা প্রতিরোধে বাংলাদেশকে ১০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ছড়াতে পারে করোনাভাইরাস করোনাভাইরাস : কাদের মাস্ক ব্যবহার করতে হবে আর কাদের নয়

স্মার্টফোনে আসছে নতুন ইমোজি

প্রকাশ: সোমবার, ১৪ নভেম্বর, ২০১৬ , ৮:৫৫ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,

imogiনিউজ ডেস্ক: স্মার্টফোনে ক্রমশই কথা হচ্ছে সংক্ষিপ্ত। বাড়ছে ইন্টারনেট স্ল্যাং এবং ইমোজির ব্যবহার। সেই তালিকায় খুব তাড়াতাড়ি যুক্ত হচ্ছে একগুচ্ছ নতুন ইমোজি।

মোবাইলফোনে বিচিত্র বানানে যখন প্রথম সংক্ষেপে এসএমএস লেখার চল উঠেছিল, তখন অনেকেই গেল গেল রব তুলেছিলেন। সেখানে Night হয়েছে Nite, Good Morning হয়েছে GM, Happy Birth Day হয়েছে HBD। এমন অনেক সংক্ষিপ্ত বানানে লেখা হচ্ছে এসএমএস। এই ট্র্যাডিশন এখন সমানে চলছে। বরং স্মার্টফোন আসার পর থেকে আরও একটি নতুন জিনিস অত্যন্ত ট্রেন্ডি হয়ে উঠেছে এবং তা হলো ইন্টারনেট স্ল্যাং। TTYL, LOL, PS, ASAP, BTW, TP-এ সবই অ্যাব্রিভিয়েশন এবং এগুলোকেই বলা হয় অনলাইন বা ইন্টারনেট স্ল্যাং।

কিন্তু এগুলো ছাড়াও অভিব্যক্তি বা মনের ভাব প্রকাশের আরও বেশি রংচঙে অপশন হলো ইমোজি। প্রথমে ছিল শুধুই স্মাইলি কিন্তু এখন আধুনিক জীবনযাপনের প্রায় সব মুহূর্তের জন্যই রয়েছে একটি করে ইমোজি। এমনকি ইমোজি-আঁকিয়েরা প্রাকৃতিক কাজকেও বাদ দেননি। অনেকে শুধু ভালো লাগে বলে ইমোজি পাঠান মেসেজে আবার খুব অনেকে তাড়াহুড়োর সময় মাত্র একটি বা দুটি ইমোজি পাঠিয়েও বুঝিয়ে দেন, এই মুহূর্তে ঠিক কোন কাজে ব্যস্ত রয়েছেন তিনি।

স্মার্টফোনের এই ইমোজি ভাণ্ডার কিন্তু ক্রমবর্ধমান হচ্ছে। আর সেই ভাণ্ডারেই এবার আসছে নতুন বেশ কয়েকটি ইমোজি। সেগুলো হলো-

১. স্তন্যপান

২. হিজাব পরিহিতা মহিলা

৩. দাড়িওয়ালা ব্যক্তি

৪. যোগব্যায়ামরত মহিলা এবং পুরুষ

৫. খোলা মুখে বমি করা

৬. বিস্ফোরণরত মাথা

৭. বৃদ্ধ-বৃদ্ধা

এই ইমোজিগুলো কিন্তু ইচ্ছেমতো অ্যাড করা যায় না স্মার্টফোনে। আন্তর্জাতিক কনসোর্টিয়াম ‘ইউনিকোড’-এর কাছে প্রথমে প্রোপোজাল হিসেবে পাঠাতে হয় নতুন আইকন। ইউনিকোড সম্মতি দিলে তবেই স্মার্টফোনে চালু হয় নতুন ইমোজি। প্রথম তিনটি আইকনকে ইতিমধ্যেই ছাড়পত্র দিয়েছে ইউনিকোড এবং জানা গিয়েছে, আগামী বছর থেকেই চালু হয়ে যাবে এই আইকন।

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ