রবিবার-৫ই এপ্রিল, ২০২০ ইং-২২শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: দুপুর ১২:৩৩, English Version
করোনায় মানুষকে সচেতন করতে কাজ করছে নির্বাহী অফিসার আলমগীর হোসেন করোনা মোকাবেলায় আজ কর্মপরিকল্পনা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী করোনা মোকাবিলায় ২০,০০০/- টাকা দান ডগর টুডুর| করোনায় চীনে মারা গেছে ৫০ হাজার মানুষ: ওয়াশিংটন পোস্ট যাত্রীবাহী লঞ্চে হচ্ছে আইসোলেশন সেন্টার করোনা প্রতিরোধে বাংলাদেশকে ১০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ছড়াতে পারে করোনাভাইরাস

একবার চার্জ করলেই ফোন সচল থাকবে ৩ মাস!

প্রকাশ: রবিবার, ১৩ নভেম্বর, ২০১৬ , ৯:৪৯ পূর্বাহ্ণ , বিভাগ : তথ্য-প্রযুক্তি,
iphone_chargingনিউজ ডেস্ক: আমাদের অতি প্রয়োজনীয় মোবাইল ফোন প্রতিদিন স্মার্ট থেকে স্মার্টতর হচ্ছে। কিন্তু বেশি বেশি অ্যাপ ব্যবহার, গেমস কিংবা ইন্টারনেটে ব্যস্ত থাকার কারণে ব্যাটারির চার্জ দ্রুত শেষ হয়ে যায়। অনেকে তো পাওয়ার ব্যাংক সঙ্গে রাখেন। তবে এসবের আর প্রয়োজন পড়বে না। কারণ যুক্তরাষ্ট্রের মিশিগান বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এমন একটি উপাদান আবিষ্কার করেছেন, যার ব্যবহারে মাত্র একবার চার্জ করলে ৩ মাস আর মোবাইল চার্জ করার প্রয়োজন পড়বে না।
অবিশ্বাস্য হলেও এমনটাই সত্যি। এই উপাদানটিকে বলা হচ্ছে ম্যাগনেটো ইলেকট্রিক মাল্টিফেরোইক। আরো আশ্চর্যের ব্যাপার এই যে, এই উপাদান ব্যবহারের ফলে কম্পিউটার বা ল্যাপটপে ক্রমাগত বিদ্যুত্‍ সরবরাহ করার প্রয়োজন পড়বে না। মাঝে মধ্যে প্রয়োজন মতো বিদ্যুত্ সরবরাহ করে দেবে উপাদানটি। তার ফলেই সচল থাকবে আপনার কম্পিউটার বা ল্যাপটপ।
শুধু মোবাইল-ই নয়, যে কোনো নিত্যপ্রয়োজনীয় ব্যবহার্য ইলেকট্রনিক বস্তুতে যদি এই প্রযুক্তি ব্যবহার করা হয়, তবে সারা বিশ্বে বিদ্যুত্ খরচের মাত্র উল্লেখযোগ্য হারে কমে যাবে।
গবেষণা বলছে, বিশ্বে যত বিদ্যুত্ ব্যবহৃত হয় তার অর্ধেকই প্রয়োজন হয় আমাদের নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন ইলেকট্রনিক জিনিস চার্জ করা বা চালানোর জন্য। ফলে এই প্রযুক্তির বহুল ব্যবহার হলে শুধু বিদ্যুৎ বাঁচবে না, তার সঙ্গে পরিবেশ দূষণও ব্যাপক হারে কমে যাবে।
বিশ্ববিদ্যালয়টির এক প্রবীণ গবেষক জানিয়েছেন, এই প্রযুক্তি আসতে এখনো কয়েক বছর সময় লাগবে। তবে যখন এর ব্যবহার শুরু হবে তখন বিশ্বজুড়ে বিদ্যুতের ব্যবহার এক ধাক্কায় অর্ধেকে নামিয়ে আনা সম্ভব হবে।
আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ