বুধবার-২২শে মে, ২০১৯ ইং-৮ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৪:৩০
ফুলবাড়ীতে ব্রি ধান ৫০ উৎপাদনে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত॥ চিরিরবন্দরে উন্মুক্ত লটারির মাধ্যমে ধান সংগ্রহে কৃষকের নাম বাছাই জলঢাকায় বজ্রপাতে একজনের মৃত্যু ইসলামী ব্যাংক সৈয়দপুর শাখায় শিক্ষা উপকরণ বিতরণ সৈয়দপুর পৌরসভার বৃত্তি পরীক্ষার সনদপত্র ও চেক বিতরণ অনুষ্ঠিত ফুলছড়িতে  ৫ প্রতিষ্ঠানের ৭ হাজার টাকা জরিমানা  গোবিন্দগঞ্জে গ্রীল কাটার যন্ত্রপাতি ও ইয়াবাসহ ২ জন আটক

৫০ হাজার পরিবার ঈদ করবে আজ

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: সৌদি আরবের সঙ্গে মিল রেখে দেশের প্রায় ৫০ হাজার মুসলিম পরিবার আজ শুক্রবার ঈদুল ফিতর উদ্‌যাপন করবে। এই মতাদর্শের মুসলমানরা রোজাও রেখেছে এক দিন আগে থেকে। তারা আজ জামাতে ঈদের নামাজও আদায় করবে।

আজ ঈদ করবে এমন মতাদর্শ ধারণকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাইয়েদ আব্দুল্লাহ আল-মারুফ বলেন, ধর্মীয় অনুশাসন অনুসারে বিশ্বের যেকোনো প্রান্তে চাঁদ দেখা গেলেই রোজা ও ঈদ উদ্‌যাপন করা যাবে। বেশির ভাগ দেশে তা-ই হচ্ছে। কিন্তু বাংলাদেশে সেটা সর্বজনীন পালন করা হয় না, যা ভুল হচ্ছে। এমনকি পাশের দেশ ভারত, মিয়ানমার ও পাকিস্তানেও এবার ১৭ মে থেকে রোজা রাখা শুরু হয়েছে; কিন্তু বাংলাদেশে সেটা করা হয় ১৮ মে থেকে। এ ক্ষেত্রে ধর্মীয় নিয়ম লঙ্ঘন করা হচ্ছে।

আজ ঈদ উদ্‌যাপনকারীদের পক্ষ থেকে জানানো হয়, গত ১৫ মে আমেরিকার ফুলারটনে টেলিস্কোপের মাধ্যমে ড. আহম্মদ সালামাহ নামক এক বৈজ্ঞানিকসহ চারজনে রমজানের চাঁদ দেখার সংবাদের ভিত্তিতে বাংলাদেশের জাহাঁগিরিয়া শাহ সুফি মমতাজিয়া দরবার, বদরপুর দরবার, সাদ্রা দরবার, সুরেশ্বর দরবারসহ মুসলমানদের একটি অংশ রোজা রাখা শুরু করে। গতকাল বৃহস্পতিবার তাদের ৩০টি রোজা রাখা শেষ হয়। সে হিসাবেই আজ তারা ঈদুল ফিতর উদ্‌যাপন করবে। যার প্রধান জামাত অনুষ্ঠিত হবে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার জাহাঁগিরিয়া শাহ সুফি মমতাজিয়া দরবার শরিফে সকাল ৯টায়। এ ছাড়া দরবার শরিফ পরিচালিত ‘শাহ সুফি মমতাজিয়া ইমাম কল্যাণ সোসাইটির উদ্যোগে দেশের বিভিন্ন জেলায় আরো দেড় শতাধিক মসজিদে একইভাবে আজ ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে ঢাকার খিলগাঁওয়ে সুরেশ্বর পীরের নেতৃতে ১০ বছর ধরে এভাবে ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে।

আপনার মতামত লিখুন

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ