বৃহস্পতিবার-২৭শে জুন, ২০১৯ ইং-১৩ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১২:৩৮
পাইলট অভিনন্দনের গোঁফকে ‘জাতীয় গোঁফ’ ঘোষণার দাবি পার্লামেন্টে! অর্থনৈতিক-রাজনৈতিক স্থিতিশীলতার জন্য বাংলাদেশ এখন অনন্য উচ্চতায় পার্বতীপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি’র মৌলিক ও মানবাধিকার বিষয়ে দিনব্যাপি কর্মশালা জলঢাকায় ফারাজ হোসেন এর স্মরণে ডিসিআই ও আরএসসির দিনব্যাপি ফ্রি চক্ষু চিকিৎসা “ বান্দরবানের জেএসএস কর্মীকে গুলি করে হত্যা ডিজিটাল হাজিরা অনিশ্চিত মহেশপুরের ১৫২ শিক্ষাপ্রতিষ্ঠানে ঢাকায় নিয়োগ দেবে সিভিসি ফাইন্যান্স

১৫০ কোটি আলোকবর্ষ দূর থেকে রেডিও সিগন্যালের সন্ধান

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ফের এক রহস্যময় রেডিও সিগন্যালের সন্ধান পেলেন বিজ্ঞানীরা। কানাডার এক টেলিস্কোপে ধরা পড়েছে সেই অদ্ভুত রেডিও সিগন্যাল। কোনো এক দূরের গ্যালাক্সি থেকে সেই সিগন্যাল এসেছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। যদিও ওই রেডিও সিগন্যালের সঠিক উৎস ও ধরন সম্পর্কে এখনও নিশ্চিত নন তাঁরা।

বিবিসি’র প্রকাশিত রিপোর্ট অনুযয়ী, ১৩টি রেডিও বার্স্ট শোনা গেছে, যাকে বিজ্ঞানের ভাষায় বলা হয় fast radio bursts বা FRB. একই উৎস থেকে একাধিকবার সেই সিগন্যাল এসেছে বলে জানা গেছে। অন্তত ১৫০ কোটি আলোকবর্ষ দূর থেকে সেই শব্দ শোনা গেছে বলে অনুমান করা হচ্ছে।
এর আগে অন্য একটি টেলিস্কোপে এরকম এক রেডিও সিগন্যাল ধরা পড়েছিল। ব্রিটিশ কলাম্বিয়া ইউনিভার্সিটির অ্যস্ট্রোফিজিসিস্ট ইংরিড স্টেয়ারস জানিয়েছেন, এরকম আরও উদাহরণ জমা হলে গবেষণা এগুতে সুবিধা হবে। তখনই বোঝা যাবে ঠিক কোথা থেকে আসছে ওই সিগন্যাল।

প্রথমবারের যে রেডিও সিগন্যালগুলি এসেছিল, সেগুলির মধ্যে ‘রিপিট’ হয়েছিল। এবারও ‘রিপিট’ হতে শোনা গেছে। আর সেই রিপিট হওয়া সিগন্যালগুলিত ধর্ম অনেকটাই এক বলে মনে করা হচ্ছে।

FRB হল এক ক্ষুদ্র আকারের রেডিও সিগন্যালের ঝলক। এখনও পর্যন্ত গবেষকরা মোট ৬০টি FRB চিহ্নিত করতে সম্ভব হয়েছে। এর মধ্যে মাত্র দু’বার রিপিট বা পুনরাবৃত্তি হয়েছে। বিজ্ঞানীরা মনে করেন, প্রত্যেক দিন আকাশে কয়েক হাজার FRB ঝলকায়। তার নানা রকমের কারণ আছে। হতে পারে , কোনো নিউরন স্টার খুব জোরে ঘুরছে। হতে পারে, দুটি নিউরন স্টার একসঙ্গে মিশে যাচ্ছে।সূত্র: বাংলাদেশপ্রতিদিন

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ