শুক্রবার-১৯শে জুলাই, ২০১৯ ইং-৪ঠা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ১০:২১
সেবা না পেয়ে ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সরকারি এ্যম্বুলেন্স ভাংচুর। ফুলবাড়ীতে মৎস্য সপ্তাহ উদ্ভোধন। গোবিন্দগঞ্জে মাছ ধরতে গিয়ে নিখোঁজ- ১ ডোমারে স্কুল ছাত্র সুমন নিখোঁজ সন্ধান চায় পরিবার। আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সভা শনিবার বুবলীই থাকছেন শাকিবের ‘বীর’ ছবির নায়িকা ছাতকে জাতীয় মৎস্য সপ্তাহ’র উদ্বোধন উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

হোয়াটসঅ্যাপের নতুন ১০টি ফিচার

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: বিগত বছরে বহু নতুন নতুন ফিচার এনে আলোচনায় উঠে এসেছিল ইন্সট্যান্ট ম্যাসেজিং অ্যাপলিকেশন হোয়াটসঅ্যাপ। যার কারণে আগের থেকেও বেশি জনপ্রিয় হয়ে উঠেছে এই অ্যাপ। আর ২০১৯-এও সেই ধারাবাহিকতা ধরে রাখবে বলে হোয়াটসঅ্যাপের কাছ থেকে প্রত্যাশা রয়েছে নেটিজেনদের। চলতি বছরে কী কী নতুন ফিচার্স থাকছে হোয়াটসঅ্যাপে? পাঠকদের জন্য রইল ঝলক।

১. উন্নত ভয়েস মেসেজ : একসঙ্গে অনেকগুলো ভয়েস মেসেজ শুনতে পারবেন ইউজাররা। বর্তমানে একসঙ্গে একের বেশি ভয়েস মেসেজ শোনা যায় না। তবে চলতি বছর এই ফিচার চালু হলে অনেকগুলো ভয়েস মেসেজ শুনতে পারবেন ব্যবহারকারীরা।

২. সার্চ করুন স্টিকার : ২০১৮-তে স্টিকার্স এনেছিল হোয়াটসঅ্যাপ। এবার আরেকটি নতুন ফিচার আনছে। স্টিকার ব্যবহারের আগে তা সার্চের মাধ্যমে খুঁজতে পারবেন ইউজাররা।

৩. সাইলেন্ট মোড : আলাদা করে মিউট অপশন থাকলেও, একসঙ্গে পুরো হোয়াটসঅ্যাপ সাইলেন্ট করার অপশন এখনো নেই। তবে ডঅইবঃধ-তে ইতোমধ্যেই চালু হওয়া এই অপশন লাইভ হবে এ বছরই।

৪. ডার্ক মোড : নাম থেকেই বোঝা যাচ্ছে, ব্যাকগ্রাউন্ড ‘ডার্ক মোড’ বা কালো হয়ে যাবে। একই ধরনের ফিচার রয়েছে ইউটিউব, গুগলে।  তবে এ বছরই হোয়াটসঅ্যাপেও দেখা যাবে এই ফিচারটি।

৫. কিউআর স্ক্যান ব্যবহার : অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য কিউআর কোডের মাধ্যমে শেয়ার করা যাবে। এতে ইউজাররা আরো বেশি তথ্য নিরাপত্তা পাবেন বলে আশা করা হচ্ছে।

৬. মাল্টি শেয়ার ফাইল : এই ফিচার নিয়ে বিশেষ আশাবাদী হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। ইউজার অভিজ্ঞতা থেকেই স্পষ্ট, একসঙ্গে অনেক ফাইল শেয়ার করার সুযোগ চাইছিলেন ইউজাররা। বর্তমানে শুধু ইমেজ ফাইলই একসঙ্গে একাধিক শেয়ার করা সম্ভব। ২০১৯-এ একসঙ্গে একাধিক ডকুমেন্ট ও অডিও ফাইলও শেয়ার করতে পারবেন ইউজার।

৭. নতুন ভিডিও নোটিফিকেশনস : আইওএসে ইতোমধ্যে এই ফিচার রয়েছে। এবার অ্যান্ড্রয়েড হোয়াটসঅ্যাপ ইউজাররাও ভিডিও নোটিফিকেশনস পেলে বিনা অ্যাপ খুলেই তা দেখতে পাবেন।

৮. আরো সহজে হোয়াটসঅ্যাপ কনট্যাক্ট অ্যাড করুন : ফোনবুকের অপেক্ষা না করে এবার থেকে সহজেই হোয়াটসঅ্যাপ কনট্যাক্ট অ্যাড করতে পারবেন ইউজাররা।

৯. কনট্যাক্টের র্যাঙ্কিং : চ্যাটিংয়ের গুরুত্ব অনুযায়ী সাজিয়ে নিতে পারবেন বন্ধুদের অ্যাকাউন্ট। এর জেরে গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টগুলো উপরের দিকে রাখতে পারবেন।

১০. লিংকড অ্যাকাউন্ট : আপাতত এই ফিচার হোয়াটসঅ্যাপ বিজনেসের জন্য। তবু ২০১৯-এর নতুন ফিচারগুলোর মধ্যে অন্যতম হলো লিংকড অ্যাকাউন্টস।  সূত্র: বাংলাদেশের খবর

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ