শনিবার-২৫শে মে, ২০১৯ ইং-১১ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৯:৫৪
আধুনিক হবে পার্বতীপুর রেল জংশন-রেল পথ মন্ত্রী সারা দেশেই সড়ক, রেল, নৌ ও বিমানবন্দর নির্মাণের কাজ চলছে : প্রধানমন্ত্রী গাইবান্ধা কারাগারে আসামি নিখোঁজ-উদ্ধারের ঘটনায় তদন্তে কমিটি আন্তনগর ‘পঞ্চগড় এক্সপ্রেস’ ট্রেন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বসুন্ধরায় বাইতুল জান্নাত জামে মসজিদ উদ্বোধন চার সমুদ্রবন্দরে ৩, নদীবন্দরে ২ নম্বর সংকেত

হাত দিয়ে খাবার খাওয়া কি স্বাস্থ্যকর?

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  পাশ্চাত্যের সংস্কৃতির কারণে আমাদের দেশেও অনেকেই খাবার খেতে হাতের বদলে চামচ ব্যবহার করেন। কিন্তু জানেন কি হাতে খাবার খেলে শরীরের কি কি উপকার হয়।

আমেরিকান হেলথ সায়েন্সের বিজ্ঞানীরা বলছেন, চামচ বাদ দিয়ে হাতের পাঁচ আঙুল ব্যবহার করেই খাবার খাওয়া উচিত। চামচে করে খেলে এসব উপকার পাওয়া যায় না।

এমন কি চিকিৎসকরাও বলেন, হাতে করে খাওয়ার উপকারিতা জানলে অনেকেই আর চামচে খেতে চাইবেন না। এতে শুধু মানসিক আরাম হয় এমনই নয়, এর সঙ্গে যুক্ত হয় বেশ কিছু শারীরিক উপকারও। জেনে নিন কি কি উপকার পাবেন।

হাত দিয়ে খেলে খাওয়ার সময় একাধিক পেশির সঞ্চালন হয়। চামচ দিয়ে খাওয়ার ক্ষেত্রে এই পেশির সঞ্চালন এতটা পরিমানে হয় না।

খাওয়ার সময় যত বেশি পেশি সঞ্চালন হবে, তত রক্ত সঞ্চালন বেশি হবে শরীরে। ফলে খাবার হজমেও সুবিধা হবে।

হাত দিয়ে খাওয়ার সময় আমাদের আঙুলের মাধ্যমেই মস্তিষ্কের বার্তা পাকস্থলীতে গিয়ে পৌঁছায়। ফলে বিপাক ক্রিয়ার উন্নতি হয়।

জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনের রিপোর্ট অনুযায়ী, চামচ দিয়ে খেলে ধাতুর স্পর্শ পাওয়ায় স্বাদকোষ পুরোটা কার্যকর হয় না। এছাড়া রক্তে শর্করা নিয়ন্ত্রণকারী হরমোনও কম ক্ষরিত হয়।

হাত দিয়ে খাওয়ার সময় হাতের ছোঁয়া জিভে লাগায় স্বাদকোষ বেশি উদ্দীপ্ত হয়। ফলে খাবার বেশি সুস্বাদু লাগে ও মানসিক তৃপ্তি পাওয়া যায়।সূএ: বাংলাদেশ জার্নাল

আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ