শুক্রবার-১৯শে জুলাই, ২০১৯ ইং-৪ঠা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৪:৪৫
দুর্নীতিকে অন্যভাবে দেখার উপায় নেই : ওবায়দুল কাদের গোবিন্দগঞ্জে পানিতে পড়ে শিশুর মৃত্যু ডেঙ্গু নিয়ন্ত্রণে নিজেদের আগে সচেতন হতে হবে : স্বরাষ্ট্রমন্ত্রী আত্রাইয়ে বেরি বাঁধ ভেঙে ৩ গ্রাম প্লাবিত : পানিবন্দি ১৫ হাজার লোক শিবগঞ্জে করতোয়া নদীতে গ্রাম বাংলার ঐতিহ্য নৌকা বাইচ এর ফাইনাল অনুষ্ঠিত জামালপুরে বন্যা পরিস্থিতির অবনতি পরমাণু সমঝোতা রক্ষার পথ খোলা আছে: ম্যাক্রনকে রুহানি

সৈয়দপুরের ক্যাম্পবাসী হতদরিদ্রদের নিরাপদ বাসস্থান তৈরীর জন্য নিজস্ব ৬০ শতক জমি ও ২৫ লাখ টাকা অনুদান দিলেন পৌর মেয়র

জাকির হোসেন, সৈয়দপুর (নীলফামারী) সংবাদদাতা ॥ নীলফামারীর সৈয়দপুর পৌর এলাকার আটকেপড়া পাকিস্তানী তথা উর্দূভাষী ক্যাম্পবাসী হতদরিদ্র মানুষদের জন্য নিরাপদ বাসস্থান তথা নিজস্ব কলোনী গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। সৈয়দপুর পৌর মেয়র অধ্যক্ষ মোঃ আমজাদ হোসেন সরকারের একান্ত আন্তরিকতা ও প্রচেষ্টায় এ কার্যক্রমের অংশ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে সৈয়দপুর নগর উন্নয়ন শ্রমজীবী সমিতি লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। যার মাধ্যমে পৌর এলাকার প্রায় ২২টি ক্যাম্পসহ শহরের বিভিন্ন স্থানে বসবাসকারী হতদরিদ্র মানুষকে একিভূত করে তাদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে প্রথম পদক্ষেপ হিসেবে আবাসনের ব্যবস্থা করা হচ্ছে। এজন্য প্রয়োজনীয় জমি ও অর্থের যোগান দেয়ার সার্বিক দায়িত্ব নিয়েছেন পৌর মেয়র। এ দায়িত্ব পালনের ধারাবাহিকতায় পৌর মেয়র তার মায়ের কাছ থেকে কেনা নিজ নামীয় ৬০ শতক জমি যার বর্তমান বাজার মূল্য প্রায় ২ কোটি ৪০ লাখ টাকা এবং বেসরকারী উন্নয়ন সংস্থা ব্র্যাক ও ইউডিপি’র সহায়তায় প্রাপ্ত ২৫ লাখ টাকার অনুদান প্রদান করেছেন।
তিনি ৯ জুলাই মঙ্গলবার শহরের সৈয়দপুর-পার্বতীপুর সড়কের গণ সাহায্য সংস্থার হলরুমে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সৈয়দপুর নগর উন্নয়ন শ্রমজীবী সমিতি লিমিটেড’র নিকট জমির দলিল ও অর্থের চেক হস্তান্তর করেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পৌর প্যানেল মেয়র-২ শাহিন আক্তার শাহিন, ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের রিজিওনাল কো-অর্ডিনেটর মোস্তাফিজুর রহমান, ফিল্ড কো-অর্ডিনেটর অপূর্ব শাহা, কাউন্সিলর তারিক আজিজ, আবিদ হাসান লাড্ডান, আল মামুন সরকার, কাজী হায়দার, গোলাম মোস্তফা, শাহিন হোসেন, শাহিনুর ইসলাম মিঠু, মহিলা কাউন্সিলর মিনারা বেগম, গোলাহাট ক্যাম্পের তাবাস্সুম, হাতিখানা ক্যাম্পের কাইয়ুম, চামড়া গুদাম ক্যাম্পের মাজিদ ইকবাল, মুন্সিপাড়া ক্যাম্পের ফনি, দূর্গা মিল ক্যাম্পের মোহাম্মদ আলী, গোলাহাট-২ নং ক্যাম্পের হামিদা বেগম ও আঃ লতিফ প্রমুখ।
অনুষ্ঠানে আলোচনা সভা ও জমির দলিল, চেক হস্তান্তর শেষে নেতৃত্ব ও সাংগঠনিক উন্নয়ন, সঞ্চয় ও ঋণদান ব্যবস্থাপনা বিষয়ে সৈয়দপুর নগর উন্নয়ন শ্রমজীবী সমিতির কর্মকর্তা-কর্মচারীদের ২ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন প্রধান অতিথি পৌর মেয়র অধ্যক্ষ মোঃ আমজাদ হোসেন সরকার। আগামীকাল ১০ জুলাই এ প্রশিক্ষণ সমাপ্ত হবে।
এ ব্যাপারে পৌর মেয়র অধ্যক্ষ মোঃ আমজাদ হোসেন সরকার বলেন, সৈয়দপুর ব্রিটিশ আমলের সিটি শহর। এ শহরের সার্বিক জীবনমান বর্তমানে অনেক উন্নত। সম্প্রতি যেভাবে উন্নয়ন কর্মকান্ড পরিচালিত হচ্ছে তাতে অদূর ভবিষ্যতে সৈয়দপুরের আর্থ-সামাজিক ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন সাধিত হবে। অথচ এই প্রথম শ্রেণীর পৌরসভাটির নাগরিকদের একটি অংশ আজও চরম অস্বাস্থ্যকর ও মানবেতর জীবন যাপনে বাধ্য হচ্ছে। আটকেপড়া পাকিস্তানী তথা উর্দূভাষী ক্যাম্পবাসী শিক্ষাগত যোগ্যতায় ও পেশাগত দক্ষতায় উন্নত হলেও নিজস্ব সামর্থ না থাকায় ক্যাম্পের গন্ডিবদ্ধ জায়গায় অতি নি¤œমানের পরিবেশে বসবাস করছে। এথেকে উত্তরণ না ঘটালে সৈয়দপুরের উন্নয়ন কোনভাবে সম্পূর্ণ তথা অর্থবহ হবেনা। তাই তাদের সার্বিক পরিবর্তন সাধনের লক্ষ্যে প্রাথমিকভাবে একটি উদ্যোগ নিয়েছি তাদের মান সম্পন্ন আবাস তৈরীর। সৈয়দপুর শহরের কাজীপাড়া নূর নগর এলাকায় আমার দেয়া ৬০ শতক জমির উপর ব্র্যাক ও ইউডিপি নামে দুটি বেসরকারী উন্নয়ন সংস্থার আর্থিক সহযোগিতায় এ আবাসন তৈরী করা হবে। সেই উদ্যোগে সামান্য অবদান রাখার জন্যই মূলত: আজকের এ আয়োজন তথা প্রয়াস। আশাকরি আমার এ দায়িত্ব যথাযথভাবে সম্পূর্ণ করার মাধ্যমে সৈয়দপুরবাসীকে সত্যিকার অর্থে জনসেবার দৃষ্টান্ত উপহার দিতে পারবো।

আপনার মতামত লিখুন

রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ