বুধবার-১৯শে জুন, ২০১৯ ইং-৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৭:২৬
সার্কাসের হাতি দিয়ে চাঁদাবাজি, হাতি-মাহুত আটক, জরিমানা বাজেট বইতে উঠে এসেছে মনিকার এখন নিজের থাকার একটা আশ্রয় হয়েছে এটাই শান্তি গাইবান্ধার সুন্দরগঞ্জে চলছে ভোট আর দুই মামলায় জামিন হলেই খালেদা জিয়া মুক্তি পাবেন : মওদুদ মাশরাফিদের ফের অভিনন্দন প্রধানমন্ত্রীর, সাকিব-লিটনের প্রশংসা সোনার দাম কমছে নওগাঁয় ৯৩৩ কোটি টাকার আম উৎপাদন

সেতু নেই, পাড়ি দিতে হচ্ছে দীর্ঘ ভোগান্তির পথ

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: বরিশালের বাবুগঞ্জ উপজেলার কেদারপুর ইউনিয়নের ফরিদগঞ্জ মাদরাসাসংলগ্ন খেয়াঘাটে সুগন্ধ্যা নদীর ওপর স্বাধীনতাপরবর্তী দীর্ঘ ৪৮ বছরেও সেতু নির্মাণ করা হয়নি। অথচ এলাকাবাসী র্দীঘদিন ধরে সেতু নির্মাণের দাবি জানিয়ে আসছে। সেতু না হওয়ায় এই ঘাট দিয়ে চলাচল করতে গিয়ে প্রতিদিন কয়েক হাজার মানুষ দুর্ভোগ পোহাচ্ছে।

বাবুগঞ্জ-কেদারপুর সড়কে ফরিদগঞ্জ মাদরাসা খেয়াঘাট নামক স্থানে সুগন্ধ্যা নদীতে শুধু একটি ব্রিজের অভাবে উপজেলার সদরের সঙ্গে কেদারপুর ইউনিয়নের সরাসরি যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। উপজেলার সদর থেকে কেদারপুর ইউনিয়নের দুরত্ব ৪ কিলোমিটার মাত্র। একটি ব্রিজের অভাবে ওই ইউনিয়নের ২৫ হাজার মানুষকে ২৫ কিলোমিটার পথ ঘুরে উপজেলা সদরে যাতায়াত করতে হয়।

এলাকাবাসী জানায়, এখানে সেতু নির্মাণ ২৫ হাজার জনতার প্রাণের দাবি। এই ঘাটের দক্ষিণপাড়ে উপজেলা সদর আর উত্তর পাড়ে কেদারপুর ইউনিয়ন। সুগন্ধ্যা নদীর ওপর ব্রিজ নির্মাণের জন্য ইউনিয়নবাসী দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছে। কিন্তু স্বাধীনতা পর দীর্ঘ ৪৫ বছরেও তাদের সে দাবি পূরণ হয়নি।

সরেজমিনে দেখা গেছে, উপজেলা সদর থেকে বাবুগঞ্জ বন্দর এবং কেদারপুর স্টিমারঘাট বাজার থেকে ফরিদগঞ্জ মাদরাসা খেয়াঘাট পর্যন্ত এলজিইডি সড়ক কার্পেটিং করা হয়েছে অনেক আগেই। ফরিদগঞ্জ খেয়াঘাট দিয়ে প্রায়ই রিজার্ভ ট্রলারে লোকজন পারাপার হচ্ছে। জেলা পরিষদ প্রতিবছর এ ঘাটের ইজারা দিয়ে আসছে।

স্কুলশিক্ষক আবুল কালাম আজাদ জানান, কেদারপুরবাসীর দীর্ঘদিনের দাবি ফরিদগঞ্জ মাদরাসাঘাটে সেতু নির্মাণ করা। এটি নির্মাণের ফলে এ অঞ্চলের মানুষের যাতায়াতের সহজলভ্যতার জন্য এ নদীর ওপর সেতু নির্মাণ প্রয়োজন।

জানা গেছে, ২০০৪ সালে চারদলীয় জোট সরকার ফরিদগঞ্জ মাদরাসাঘাটে একটি সেতু নির্মাণের জন্য স্থানীয় সরকার প্রকৌশলীর প্রধান মাহাবুবুর রহমানকে এনে সরেজমিন পরিদর্শন করে ছিলেন।

বাবুগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ কাজী ইমদাদুল হক দুলাল বলেন, বিএনপি যে সব ব্রিজ নির্মাণ করতে ব্যর্থ হয়েছে বর্তমান আওয়ামী লীগ সেগুলো করছে। সেতু নির্মাণের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়কে একাধিকবার লিখিতভাবে জানানো হয়েছে। এই নদীর ওপর ব্রিজ নির্মাণ মানুষের প্রাণের দাবি। আমি আশা করি অচিরেই ব্রিজ নির্মাণের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থার অধিকতর উন্নতি ঘটবে।’সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

বরিশাল,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ