বুধবার-১৭ই জুলাই, ২০১৯ ইং-২রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১০:১৮
চিরিরবন্দরে এইচএসসি পরীক্ষায় ফেল করায় শিক্ষার্থীর আত্মহত্যা রাণীরবন্দর তাঁত বোর্ডের পিয়নের বিরুদ্ধে সংবাদ সম্মেলন ডোমারে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন। মুক্তিযোদ্ধা ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য সরকার সার্বিক সহায়তা অব্যাহত রেখেছে – আ,ক,ম মোজাম্মেল হক—এমপি শৈলকুপায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে সংবাদ সম্মেলন সৈয়দপুরে মৎস অফিসের সংবাদ সম্মেলন সৈয়দপুরে ছয় কলেজ থেকে জিপিএ ৫ পেয়েছে ৪৩২ জন

সবুজের মাঠে হলুদের হাতছানি

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: নড়াইলের কৃষি মাঠ জুড়ে এখন হলুদের হাতছানি । এ যেন এক অপরুপ সাজে সেজে রয়েছে মাঠ। দেখে মনে হয় কেউ যেন হলুদ চাদর বিছিয়ে রেখেছে মাঠে । সরিষা ফুলের মাতানো মাতোয়ারা কৃষকসহ নানা বয়সী মানুষ।

আর মৌমাছি এসব ফুল থেকে গুন গুন শব্দে সংগ্রহ করে চলছে মধু । স্বাস্থ্য সচেতন মানুষ এখন সরিষার তেলের ব্যবহারে কারণে তেলের চাহিদা বেড়েছে । দাম ভাল পাওয়ায় কৃষকরাও সরিষা চাষে ঝুঁকছেন।

কৃষি অফিস সুত্রে জানা গেছে , চলতি রবিশস্য মৌসুমে নড়াইল জেলায় ৬ হাজার ৯শ ৭০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে । গত বছর থেকে এ বছর প্রায় ৫শ হেক্টর অধিক জমিতে সরিষা আবাদ বেশি হয়েছে।

স্থানীয় জাতের সরিষাসহ সেচের মাধ্যমে বারি ৯, ১১, ১৪, ১৫ এবং সস্পদ জাতের উচ্চ ফলনশীল সরিষা বপন করেছে চাষীরা । ফলে উৎপাদনও লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে যাবে বলে ধারনা করছে কৃষি বিভাগ ।

কৃষি সস্প্রসারণ অধিদপ্তর নড়াইলের উপ-পরিচালক কৃষিবিদ চিন্নময় রায় বলেন, গত বছরের তুলনায় এ বছর আরো ৫শ হেক্টর জমিতে সরিষা আবাদ বেশি হয়েছে তবে বাস্পার ফলন হবে । কৃষকদের মাঝে সরিষা চাষের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে ।

সূত্র: পূর্বপশ্চিম

আপনার মতামত লিখুন

খুলনা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ