শনিবার-২৫শে মে, ২০১৯ ইং-১১ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সন্ধ্যা ৬:৪৯
আধুনিক হবে পার্বতীপুর রেল জংশন-রেল পথ মন্ত্রী সারা দেশেই সড়ক, রেল, নৌ ও বিমানবন্দর নির্মাণের কাজ চলছে : প্রধানমন্ত্রী গাইবান্ধা কারাগারে আসামি নিখোঁজ-উদ্ধারের ঘটনায় তদন্তে কমিটি আন্তনগর ‘পঞ্চগড় এক্সপ্রেস’ ট্রেন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বসুন্ধরায় বাইতুল জান্নাত জামে মসজিদ উদ্বোধন চার সমুদ্রবন্দরে ৩, নদীবন্দরে ২ নম্বর সংকেত

সবুজের মাঠে হলুদের হাতছানি

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: নড়াইলের কৃষি মাঠ জুড়ে এখন হলুদের হাতছানি । এ যেন এক অপরুপ সাজে সেজে রয়েছে মাঠ। দেখে মনে হয় কেউ যেন হলুদ চাদর বিছিয়ে রেখেছে মাঠে । সরিষা ফুলের মাতানো মাতোয়ারা কৃষকসহ নানা বয়সী মানুষ।

আর মৌমাছি এসব ফুল থেকে গুন গুন শব্দে সংগ্রহ করে চলছে মধু । স্বাস্থ্য সচেতন মানুষ এখন সরিষার তেলের ব্যবহারে কারণে তেলের চাহিদা বেড়েছে । দাম ভাল পাওয়ায় কৃষকরাও সরিষা চাষে ঝুঁকছেন।

কৃষি অফিস সুত্রে জানা গেছে , চলতি রবিশস্য মৌসুমে নড়াইল জেলায় ৬ হাজার ৯শ ৭০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে । গত বছর থেকে এ বছর প্রায় ৫শ হেক্টর অধিক জমিতে সরিষা আবাদ বেশি হয়েছে।

স্থানীয় জাতের সরিষাসহ সেচের মাধ্যমে বারি ৯, ১১, ১৪, ১৫ এবং সস্পদ জাতের উচ্চ ফলনশীল সরিষা বপন করেছে চাষীরা । ফলে উৎপাদনও লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে যাবে বলে ধারনা করছে কৃষি বিভাগ ।

কৃষি সস্প্রসারণ অধিদপ্তর নড়াইলের উপ-পরিচালক কৃষিবিদ চিন্নময় রায় বলেন, গত বছরের তুলনায় এ বছর আরো ৫শ হেক্টর জমিতে সরিষা আবাদ বেশি হয়েছে তবে বাস্পার ফলন হবে । কৃষকদের মাঝে সরিষা চাষের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে ।

সূত্র: পূর্বপশ্চিম

আপনার মতামত লিখুন

খুলনা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ