রবিবার-১৬ই জুন, ২০১৯ ইং-২রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ১০:৪৬
মাসুদা এম রশীদের জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য পদ স্থগিত রাজধানীতে ট্রেন থেকে পড়ে এক ব্যক্তি নিহত সুন্দরবন নিয়ে শর্ত পূরণে কাজই শুরু হয়নি সরকারি নার্সদের ছুটির পেছনে লেনদেন! বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য হাসান মামুন গ্রেপ্তার প্রস্তাবিত বাজেট অর্থনৈতিক প্রবৃদ্ধিকে শক্তিশালী করবে বান্দরবানে বিএনপির চার নেতা গ্রেফতার

শিগগিরই চালু হচ্ছে বুথভিত্তিক ব্যাংকিং সেবা

6 months ago , বিভাগ : অর্থনীতি,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  খুব শীঘ্রই চালু হতে যাচ্ছে বুথভিত্তিক ব্যাংকিং সেবা। অল্প খরচে মানুষের দোরগোড়ায় ব্যাংকিং সেবা পৌঁছে দিতে এই সেবা চালু করতে যাচ্ছে ব্যাংকগুলো। এজেন্ট ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং ও ইন্টারনেট ব্যাংকিংয়ের পাশাপাশি অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বুথ ব্যাংকিং সেবা। এ বিষয়ে সম্প্রতি বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুথ ভিত্তিক এই ব্যাংকিং সেবার নিয়ন্ত্রণ থাকবে একটি পূর্ণাঙ্গ শাখার উপর। ফলে ব্যাংকের শাখার মতো সুবিধা পাওয়া যাবে না এসব কেন্দ্রে। তবে টাকা জমা, উত্তোলন, হিসাব খোলাসহ অনেক সুবিধাই মিলবে বুথ ভিত্তিক এই ব্যাংকিং সেবায়।

আর্থিক অন্তর্ভুক্তির বিষয়ে বিশেষ গুরুত্বারোপ করতে এরকম সেবা চালুর নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে ‘ব্যাংকগুলোর ব্যবসা কেন্দ্র স্থাপন’ নামে প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এসব ব্যবসা কেন্দ্রের জন্য ব্যাংকিং বুথ যুক্ত যে কোন সুবিধাজনক বা উপযুক্ত নাম ব্যবহার করা যাবে। তবে এর পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করতে হবে। বুথের আকার ১০০০ বর্গফুটের বেশি হবে না বলেও উল্লেখ করা হয়েছে। ব্যাংকিং বুথের কার্যক্রম পরিচালনার জন্য দুজন কর্মকর্তা নিয়োগ করার কথা বলা হয়েছে।

ব্যবসায়ী ব্যাংকিং আউটলেট বিবেচনায় প্রচলিত শাখা স্থাপনের জন্য নির্ধারিত বিভিন্ন ব্যয়সীমার চেয়ে ব্যাংকিং বুথ স্থাপনের ব্যয় ও প্রচলিত শাখা কতৃক প্রদত্ত ব্যাংকিং সেবার জন্য নির্ধারিত ফি, চার্জ, কমিশনের চেয়ে ব্যাংকিং সেবা প্রদানের ফি, চার্জ, কমিশন প্রভৃতি কম ছাড়া বেশি হবে না। সেখানে খোলা যে কোন ব্যাংক হিসাব নিয়ন্ত্রণকারী শাখার অর্থাৎ মূল ব্যাংক শাখায় খোলা হিসাব বলে বিবেচিত হবে। হিসাব খোলার ক্ষেত্রে গ্রাহক পরিচিতি তথ্য সহ প্রচলিত বিধি বিধান যথাযথ পরিপালন করতে হবে। বুথের লেনদেন নিয়ন্ত্রণকারী শাখার বুকস অব একাউন্টসে অন্তর্ভুক্ত হবে।

ব্যাংকের ভল্টের নিরাপত্তা মতোই ব্যাংকিং বুথের নগদ টাকা জমা ও ক্যাশ টাকার পূর্ণ বীমা আচ্ছাদন নিশ্চিত করতে হবে। তাছাড়া প্রয়োজনে বুথে ভল্ট স্থাপন করা যাবে। তবে ওই ভল্ট, নিয়ন্ত্রণকারী শাখার ভল্ট হিসেবে গণ্য হবে।

বুথ ভিত্তিক ব্যাংকিংয়ে নিরবিচ্ছিন্ন ব্যাংকিং সেবা নিশ্চিত করতে পর্যাপ্ত নিরাপত্তা সংবলিত তথ্যপ্রযুক্তি কাঠামো রাখার কথা বলা হয়েছে। বুথে যেসব সেবা পাওয়া যাবে তার একটি তালিকা দৃশ্যমান স্থানে টাঙিয়ে রাখতে হবে। ওই বুথে অভিযোগ কেন্দ্র রাখার কথাও বলা হয়েছে। প্রাপ্ত অভিযোগ দ্রুত নিষ্পত্তি করার নির্দেশনাও রয়েছে সেই প্রজ্ঞাপনে।সূত্র: পূর্বপশ্চিম

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ