মঙ্গলবার-২৩শে জুলাই, ২০১৯ ইং-৮ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: ভোর ৫:৩৫
ছেলে ধরা আতংক গুজব থেকে সচেতনতা বাড়াতে শহর জুড়ে পুলিশের মাইকিং।। লালপুরে ওয়ালিয়া তরুণ সমাজের ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী পালিত বড়পুকুরিয়া কয়লাখনির দুর্নীতির দায়ে দুদুকের চার্জশিট দাখিল ॥ ডোমারে আরসিসি রাস্তা নির্মানের দাবীতে মানববন্ধন। কলাপাড়ায় পুকুরে ডুবে দুই ভাই-বোনের মৃত্যু।। গোবিন্দগঞ্জে বাঁধ ভেঙ্গে নতুন নতুন এলাকা প্লাবিত শৈলকুপায় গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার!

লবঙ্গের যত ভেষজ গুণ

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  রান্না ঘরে যে উপাদানটি সব সময়েই পাবেন তা হলো লবঙ্গ। এটি ছোট আকারের খাদ্য দ্রব্য হলেও শরীরের জন্য কিন্তু বড় উপকারি। বহু বছর আগে থেকেই লবঙ্গ ঔষধি হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। রান্নাঘরে থাকা এই মসলার ভেষজ গুণ সম্পর্কে জেনে নিন।

দাঁতের অসুখে দ্রুত যন্ত্রণা কমাতে লবঙ্গের তেল খুব উপকারি। মুখে কয়েক টুকরো লবঙ্গ রাখলেও এর রস দাঁতের গোড়ায় পৌঁছে ব্যথা কমায়। চিকিৎসকদের মতে, লবঙ্গে থাকা ইউজেনলের কারণেই এই ব্যথা কমে।

ভাইরাল জ্বরেও খুব কাজে আসে লবঙ্গ। বিশেষজ্ঞদের মতে, জ্বর হলে ওষুধ তো লাগবেই। তবে পথ্য হিসাবে লবঙ্গের কোনো জুড়ি নেই। হালকা গরম পানিতে দুই-এক ফোঁটা লবঙ্গ তেল মিশিয়ে বা কয়েক টুকরো লবঙ্গ ভিজিয়ে রাখুন। এর সঙ্গে যোগ করুন মধু। এই পানীয় গরম গরম খেলে শরীরের তাপমাত্রায় ভারসাম্য আসে। ঠাণ্ডা লেগে জ্বর আসলে শরীরকে দ্রুত সুস্থ করতে পারে এই মিশ্রণ।

বমি ভাব এলে লবঙ্গ রাখুন মুখে, লবঙ্গের বিটা ক্যারোফাইলিন ও ভ্যানিলিনের জন্য আমরা এর সুগন্ধ পাই। তাই বমি ভাবের সময় লবঙ্গ মুখে রাখলে সহজেই দূর হবে এই অসুবিধা।

ইউজেনল থাকায় শ্লেষ্মাজনিত অসুখ কমায় লবঙ্গ। এছাড়াও এর তেল গরম পানিতে খাওয়া বাদেও, নানা ঘরোয়া পদ্ধতিতে খেলে সহজেই সর্দি-কাশির সমস্যা দূর হয়।

সূএ: বাংলাদেশ জার্নাল

আপনার মতামত লিখুন

লাইফস্টাইল,স্বাস্থসেবা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ