বুধবার-১৯শে জুন, ২০১৯ ইং-৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৯:৩৬
সার্কাসের হাতি দিয়ে চাঁদাবাজি, হাতি-মাহুত আটক, জরিমানা বাজেট বইতে উঠে এসেছে মনিকার এখন নিজের থাকার একটা আশ্রয় হয়েছে এটাই শান্তি গাইবান্ধার সুন্দরগঞ্জে চলছে ভোট আর দুই মামলায় জামিন হলেই খালেদা জিয়া মুক্তি পাবেন : মওদুদ মাশরাফিদের ফের অভিনন্দন প্রধানমন্ত্রীর, সাকিব-লিটনের প্রশংসা সোনার দাম কমছে নওগাঁয় ৯৩৩ কোটি টাকার আম উৎপাদন

রূপগঞ্জে সিটি অর্থনৈতিক অঞ্চলের উদ্বোধন

3 months ago , বিভাগ : অর্থনীতি,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ভিডিও কনফারেন্সের মাধ্যমে গতকাল নারায়ণগঞ্জের রূপগঞ্জে সিটি অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রূপগঞ্জের রূপসী গন্ধবপুর এলাকায় সিটি গ্রুপ এই অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার অনুমোদন পেয়েছে ২০১৮ সালের ২৩ জানুয়ারি। বর্তমানে সিটি ইকোনমিক জোনের অধীনে থাকছে সাতটি শিল্পপ্রতিষ্ঠান। চলতি বছরে এ অঞ্চলে ১০০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি।

ভিডিও কনফারেন্স অনুষ্ঠানে নারায়ণগঞ্জ জেলার অতিরিক্ত জেলা প্রশাসক জসিমউদ্দিন হায়দারের সঞ্চালনায় উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক, সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান, রূপগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম, উপজেলা চেয়ারম্যান শাহজাহান ভূঁইয়া, তারাব পৌরসভার মেয়র হাছিনা গাজী প্রমুখ।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল বেজার পক্ষ থেকে জানানো হয়, ঢাকা-সিলেট মহাসড়ক থেকে দুই কিলোমিটার দূরে শীতলক্ষ্যা নদীঘেঁষা নোয়াগাঁও, চরগন্ধবপুর ও উত্তর রূপসী মৌজায় ৭৮ একর জমির ওপর এ অঞ্চল হতে চলেছে। খাদ্য, পানীয়, বীজ প্রক্রিয়াকরণ, অটোরাইস মিল, ডালের মিল ও ভোজ্য তেলের কারখানা করা হয়েছে এ অঞ্চলে।

সিটি গ্রুপের কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, ২০২৩ সালের মধ্যে অর্থনৈতিক অঞ্চলে শতভাগ শিল্প-কারখানা গড়ে উঠবে। এতে বিনিয়োগ করা হবে ২০ হাজার কোটি টাকা। আর কর্মসংস্থান হবে ২০ হাজার লোকের।

পরিবহন সুবিধার পাশাপাশি এ জোনে থাকবে ৪৪ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা। গ্যাস, পানি, টেলিযোগাযোগ ও ইন্টারনেট সুবিধাও থাকবে। সিটি ইকোনমিক জোনের আওতাধীন সাতটি শিল্পপ্রতিষ্ঠানের মধ্যে থাকছে সিটি ইকোনমিক জোন, সিটি অটোরাইস ও ডাল মিলস, সিটি এডিবল অয়েল, রূপসী সুগার মিলস, রূপসী ফ্লাওয়ার মিলস, রূপসী ফিড মিলস, সিটি সিড ক্রাসিং ইন্ডাস্ট্রিজ ইউনিট-২ সহ সব শিল্পপ্রতিষ্ঠান।সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ