বৃহস্পতিবার-২৩শে মে, ২০১৯ ইং-৯ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১০:৫৩
মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ছে দিনাজপুর রাজবাটি আদর্শ মানব কল্যান সংঘের গ্রাহক সমাবেশ ও ইফতার অনুষ্ঠিত শুল্ক বৃদ্ধির ফলে হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি বন্ধ মোদিকে অভিনন্দন শেখ হাসিনার অবশেষে কাল হচ্ছে প্রথম ধাপের প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ফ্লাইওভার ও আন্ডারপাস উদ্বোধনে উত্তরের ঈদযাত্রা নিরাপদ হবে : সেতুমন্ত্রী মাদকসহ কারারী ও জেল সুপারের ড্রাইভার আটক

রাশিয়ার শয়তানে-২ এ উড়ে যাবে ফ্রান্সের মতো দেশ

saytan2মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: শয়তান-২ নামে রাশিয়া নতুন ধরনের ক্ষেপণাস্ত্র তৈরি করছে, যার আঘাতে ফ্রান্সের মতো দেশ চোখের পলকে ধূলিসাৎ হয়ে যাবে।

সারমাত আন্তঃমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্র উত্তর ও দক্ষিণ মেরুর যেকোনো স্থানে আঘাত করতে সক্ষম। আরএস-২৮ সারমাত ক্ষেপণাস্ত্রকে শয়তান-২ নামে অভিহিত করেছে নির্মাতা কোম্পানি।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম স্ফুটনিক গত মে মাসে এ ক্ষেপণাস্ত্র সম্পর্কে বলেছিল, এর আঘাতে ফ্রান্সের সমান পৃথিবীর একটি অংশ ধূলিসাৎ হয়ে যাবে।

ম্যাকেয়েভ রকেট ডিজাইন ব্যুরো নামে রাশিয়ার একটি কোম্পানি শয়তান-২ নির্মাণ করছে। তাদের ওয়েবসাইটে এর নকশার একটি ছবি প্রকাশ করা হয়েছে।

রাশিয়ার উপপ্রতিরক্ষামন্ত্রী ইউরি বোরসিয়ভ জানিয়েছেন, ১১ হাজার কিলোমিটার পাল্লার এ ক্ষেপণাস্ত্র পৃথিবীর কোনো স্থানে নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

বার্তা সংস্থা তাসের এক খবরের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, ক্ষেপণাস্ত্রের ওয়ারহেডের ওজন হবে ১০০ টন। আর-৩৬এম ভোয়েভোডা ক্ষেপণাস্ত্রের আধুনিক সংস্করণ হিসেবে তৈরি হয়েছে শয়তান-২।

ম্যাকেয়েভ রকেট ডিজাইন ব্যুরোর ভাষ্য, এই ক্ষেপণাস্ত্র রাশিয়ার সামরিক বাহিনীকে প্রতিরক্ষামূলক সর্বোচ্চ ক্ষমতায় পৌঁছে দেবে।

রাশিয়ার সীমান্তবর্তী দেশগুলোতে ন্যাটো বিপুল পরিমাণ সৈন্য ও সামরিক সরঞ্জাম মোতায়েন করছে। স্নায়ুযুদ্ধোত্তর সময়ে এটি হচ্ছে সবচেয়ে বড় পশ্চিমা সামরিক উপস্থিতি। এ নিয়ে রাশিয়া এর আগেও হুঁশিয়ারি উচ্চারণ করেছে। এবার তারা জানাল দিল, শয়তান-২ ক্ষেপণাস্ত্র ফ্রান্সের সমান একটি দেশ ধূলিসাৎ করে দিতে পারবে।

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ