রবিবার-২৬শে মে, ২০১৯ ইং-১২ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৬:৫০
আধুনিক হবে পার্বতীপুর রেল জংশন-রেল পথ মন্ত্রী সারা দেশেই সড়ক, রেল, নৌ ও বিমানবন্দর নির্মাণের কাজ চলছে : প্রধানমন্ত্রী গাইবান্ধা কারাগারে আসামি নিখোঁজ-উদ্ধারের ঘটনায় তদন্তে কমিটি আন্তনগর ‘পঞ্চগড় এক্সপ্রেস’ ট্রেন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বসুন্ধরায় বাইতুল জান্নাত জামে মসজিদ উদ্বোধন চার সমুদ্রবন্দরে ৩, নদীবন্দরে ২ নম্বর সংকেত

রাবিতে শেষ হলো অ্যান্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ

6 months ago , বিভাগ : শিক্ষা,
মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  অ্যান্টিবায়োটিক ব্যবহারে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অনুষ্ঠিত হয়ে গেলো অ্যান্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ। রবিবার কর্মসূচির শেষ দিনে একটি বর্ণাঢ্য র‌্যালি ও সেমিনারের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের অ্যান্টিবায়োটিক ব্যবহারে সচেতনতা বৃদ্ধি করতে এ কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে প্রত্যাশা আয়োজকদের।
সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বিজ্ঞান ভবনের সামনে থেকে বের হওয়া র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে এসে শেষ হয়। পরে বিভাগের শ্রেণিকক্ষে অ্যান্টিবায়োটিক ব্যবহার সংক্রান্ত একটি সেমিনার অনুষ্ঠিত হয়।
সেমিনারে বক্তারা বলেন, সামান্য জ্বর-ঠান্ডা কিংবা সর্দি হলেই দ্রুত সুস্থ হওয়ার জন্য মানুষ ওষুধের দোকানে গিয়ে অ্যান্টিবায়োটিক নিয়ে থাকেন। আবার একটু সুস্থ হলেই কোর্স সম্পন্ন না করেই ওষুধ বন্ধ করে দেয়। যা পরবর্তীতে মানব শরীরের বড় ধরনের রোগ ব্যাধির কারণ। তাই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ ছাড়া অ্যান্টিবায়োটিক সেবন করা উচিত নয়।
কর্মসূচির আহবায়ক ফার্মেসি বিভাগের সভাপতি অধ্যাপক আকতার উজ্জামান বলেন, ‘আমরা আপাতত বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে এ কর্মসূচির আয়োজন করেছি। ভবিষ্যতে রাজশাহী অঞ্চলের বিভিন্ন জায়গায় আমরা এ ধরনের অনুষ্ঠান করবো।’ আমাদের এই সপ্তাহব্যাপী কর্মসূচি শিক্ষার্থীদের অ্যান্টিবায়োটিক সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সহায়ক হবে বলে এ সময় প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।
আকতার উজ্জামান চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে বিভাগের শিক্ষক মো. আনোয়ারুল ইসলাম, মামুনুর রশীদ, আজিজুর রহমান, খুলনার কেশবপুর থানা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমানসহ বিভাগের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
গত ১২ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অ্যাসোসিয়েশনের আয়োজনে ‘অপ্রয়োজনে অ্যান্টিবায়োটিক সেবন ক্ষতির কারণ, বিনা প্রেসক্রিপশনে তা কিনতে বারণ’ প্রতিপাদ্যে ‘বিশ্ব অ্যান্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ’ কর্মসূচি শুরু হয়।সূত্র: কালের কন্ঠ
আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ