বুধবার-১৯শে জুন, ২০১৯ ইং-৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৭:৩৮
সার্কাসের হাতি দিয়ে চাঁদাবাজি, হাতি-মাহুত আটক, জরিমানা বাজেট বইতে উঠে এসেছে মনিকার এখন নিজের থাকার একটা আশ্রয় হয়েছে এটাই শান্তি গাইবান্ধার সুন্দরগঞ্জে চলছে ভোট আর দুই মামলায় জামিন হলেই খালেদা জিয়া মুক্তি পাবেন : মওদুদ মাশরাফিদের ফের অভিনন্দন প্রধানমন্ত্রীর, সাকিব-লিটনের প্রশংসা সোনার দাম কমছে নওগাঁয় ৯৩৩ কোটি টাকার আম উৎপাদন

রংপুর চিনিকলেরর্ জমি নিয়ে শ্রমিক ও সাঁওতালদের মারামারিতে আহত ৫

 

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধা প্রতিনিধিঃ গাইবান্ধার গোবিন্দগঞ্জে রংপুর চিনিকলের আওতাধীন সাহেবগঞ্জ ইু খামারের বিরোধপূর্ণ জমি নিয়ে চিনিকল শ্রমিক ও সাঁওতালদের মধ্যে গতকাল বুধবার দুপুরে মারামারির ঘটনার ঘটেছে। এতে জমি পাহাড়ায় নিয়োজিত এক আনছার সদস্য সহ পাঁচজন আহত হয়েছে।

আহতরা হলেন- আনছার সদস্য জুয়েল, চিনিকলের পিসি আব্দুর রাজ্জাক, ট্রাক্টর চালক তোতা মিয়া, জয়নাল ও মোস্তাফিজুর রহমান। ঘটনাস্থলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

সাঁওতালদের এক নেতা জানান, রংপুর চিনিকলের সাহেবগঞ্জ ইু খামারের বিরোধপূর্ণ জমিতে বুধবার দুপুরে চিনিকল কর্তৃপ পুলিশের উপস্থিতিতে জমি চাষ করতে যায়। এসময় সাঁওতালরা ওই জমির নিজেদের বাপ-দাদার জমি হিসেবে করে চিনিকল কর্তৃপরে চাষাবাদে বাধা দেয়। সাঁওতালদের বাধা উপো করে চিনিকলের শ্রমিকরা জমিতে চাষাবাদের কাজ করতে থাকে। এতে উভয়পরে মধ্যে বাক বিদন্ডার এক পর্যয়ে মারামারির ঘটনা ঘটে।

চিনিকলের শ্রমিকদের প থেকে অভিযোগ করা হয়েছে, পুলিশ ও আনসারের উপস্থিতিতে চিনিকলের শ্রমিকরা জমি চাষ করছিল। এসময় হঠাৎ করে সাঁওতালরা দলবদ্ধভাবে এসে জমি চাষে বাধা দেয়। এরপর জমি চাষ করতে গেলে সাঁওতালরা চিনিকল শ্রমিকের উপর আক্রমন করে।

চিনিকল শ্রমিকের উপর আক্রমনের অভিযোগ অস্বীকার করে সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ড. ফিলিমন বাস্কে বলেন, সেখানে কোনো ধরনের মারামারির ঘটনা ঘটেনি।
গত মঙ্গলবার উপজেলা নির্বাহী অফিসার রামকৃষ্ণ বর্মণ উভয়পকে উপজেলা মিলনায়তনে আলোচনার জন্য ডাকেন। সেখানে চিনিকল কর্তৃপরে বক্তব্য সন্তোষজনক না হওয়ায় সাঁওতালরা সভা ত্যাগ করে চলে যায়।

আপনার মতামত লিখুন

রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ