বৃহস্পতিবার-২০শে জুন, ২০১৯ ইং-৬ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: দুপুর ১:০৩
সোহেল তাজের অপহৃত ভাগ্নে উদ্ধার মাদারীপুরের অহিদুল হত্যা : চারজনের যাবজ্জীবন উত্তরার সাতটি অ্যাভিনিউতে বন্ধ হচ্ছে রিকশা-লেগুনা জলবায়ু বাজেটে স্বচ্ছতা ও সুশাসন নিশ্চিত করার দাবি বিদেশে ২১ হাজার বাংলাদেশি শরণার্থী এশিয়া প্যাসিফিকে দ্রুততম প্রবৃদ্ধি বাংলাদেশের, এডিবির প্রতিবেদন পরিবেশ মেলা, বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী আসছেন কাল

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  জনসংখ্যা, উদ্বাস্তু এবং অভিবাসন ব্যুরোবিষয়ক যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী সিমন হেনশো কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মানবিক অধিকারের বিষয় নিয়ে আলোচনা করতে আগামীকাল বুধবার ঢাকা আসছেন।

সোমবার ঢাকায় মার্কিন দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়, মিয়ানমার, বাংলাদেশ এবং এ অঞ্চলে বাস্তুচ্যুত লোকদের মানবিক সহায়তা প্রদানের বিষয় নিয়ে মার্কিন প্রতিনিধিদলটি আলোচনা করবে।

প্রতিনিধিদলের অন্য সদস্যদের মধ্যে রয়েছেন গণতন্ত্র, মানবাধিকার এবং শ্রমবিষয়ক ব্যুরোর উপসহকারী মন্ত্রী স্কট বুসবায়, দক্ষিণ ও মধ্য এশিয়া ব্যুরোর ভারপ্রাপ্ত উপসহকারী মন্ত্রী টম ভাজদা এবং পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলবিষয়ক ব্যুরোর অফিস পরিচালক প্যাট্রিসিয়া মহোনি। প্রতিনিধিদলটি রোহিঙ্গা সংকটে যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক সাড়া এবং এই সংকট নিরসনের উপায় খুঁজে বের করতে স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করবেন। প্রতিনিধিদলটি বর্তমানে মিয়ানমার সফর করছেন।

মিয়ানমারে ভারপ্রাপ্ত সহকারী মন্ত্রী সিমন হেনশো এবং প্রতিনিধিদলটি কূটনীতিক, সিনিয়র সরকারী কর্মকর্তা এবং জাতিসংঘ আন্তর্জাতিক ও এনজিও অংশীদারদের সঙ্গে পৃথক বৈঠক করবেন।

প্রতিনিধিদলটি মিয়ানমার সফরকালে বর্তমান সংকট, সহিংসতায় দেশ ছেড়ে পালিয়ে যাওয়া লোকদের নিরাপত্তার বিষয় এবং মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি নিয়ে আলোচনা করবেন। তারা রাখাইন রাজ্যে ক্ষতিগ্রস্ত লোকদের মানবিক সহায়তা প্রদানের সুযোগ দিতে মিয়ানমার কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাবেন এবং দেশ থেকে বিতাড়িত রোহিঙ্গাদের নিরাপত্তা ও মর্যাদার সঙ্গে দেশে ফিরে যেতে সক্ষম হয়, এমন নিরাপত্তাব্যবস্থা প্রতিষ্ঠা করার দাবিও জানাবে।

প্রতিনিধিদলটি ঢাকা সফরকালে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জীবন রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা আরো জোরদার করার বিষয় নিয়ে সিনিয়র সরকারি কর্মকর্তা, দাতাগোষ্ঠী এবং মানবিক সাহায্য প্রদানকারী সংস্থাগুলোর সঙ্গে আলোচনা করবেন।

প্রতিনিধিদলটি রোহিঙ্গাদের সঙ্গে সরাসরি কথা বলে তারা কেন দেশ ছেড়ে পালিয়ে এসেছে এবং কীভাবে এসেছে, তারা কী ধরনের মানবিক সহায়তা পাচ্ছে, সাহায্যে কতটা ঘাটতি আছে, সেটি জানতে কক্সবাজারের আশ্রয় শিবিরগুলো পরিদর্শন করবেন এবং মানবিক সহায়তা বৃদ্ধির বিষয়ে পরামর্শ দেবেন।সূএ: এনটিভিনিউজ

আপনার মতামত লিখুন

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ