বৃহস্পতিবার-১৮ই জুলাই, ২০১৯ ইং-৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: দুপুর ২:৪১
সৈয়দপুরে দিনেদুপুরে সাংবাদিক বাসায় দুঃসাহসিক চুরি সংঘটিত জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বহু অপকর্মের হুতা পারভেজ বিপুল পরিমাণ ইয়াবাসহ অবশেষে পুলিশ হাতে আটক  ৫৫ দিনেই মাধ্যমিকের ফল প্রকাশ করায় ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী বন্যায় রাজধানীর সঙ্গে ৪ জেলার রেলযোগাযোগ বন্ধ কর্মকর্তাদের অসন্তোষে বড়পুকুরিয়া খনির এমডিকে অপসারণ পার্বতীপুরে সাংবাদিকের মেয়ে জিপিএ-৫ পেয়েছে

মাধ্যমিক ও উচ্চশিক্ষায় সাড়ে ২৯ হাজার কোটি টাকার বাজেট পাস

3 weeks ago , বিভাগ : শিক্ষা,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: আগামী ২০১৯-২০ অর্থবছরে মাধ্যমিক ও উচ্চশিক্ষা খাতে ২৯ হাজার ৬২৪ কোটি টাকা বরাদ্দ করার প্রস্তাব পাস করেছে জাতীয় সংসদ। রোববার (৩০ জুন) জাতীয় সংসদে এমপিদের সম্মতিতে বাজেট প্রস্তাব পাস করা হয়। এর আগে গত ১৩ জুন মাধ্যমিক ও উচ্চশিক্ষা খাতে ২৯ হাজার ৬২৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব পেশ করা হয় সংসদে। যা গত বছরের থেকে ৩ হাজার ৭৫৮ কোটি টাকা বেশি। ২০১৮-১৯ অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ২৫ হাজার ৮৬৬ কোটি টাকা।

রোববার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংসদে বাজেট প্রস্তাবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা খাতে ২৯ হাজার ৬২৪ কোটি টাকা বরাদ্দের দাবি সংসদে পেশ করলে উপস্থিত সংসদ সদস্যদের সম্মতিতে তা পাস হয়।

উল্লেখ্য, বাজেট প্রস্তাবে বলা হয়েছিল, মাধ্যমিক বিদ্যালয়ে ২ লাখ ৬৭ হাজার শিক্ষককে গত দুই অর্থবছরে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। চলতি অর্থবছরে মাধ্যমিক বিদ্যালয়ের ১ লাখ ৩ হাজার শিক্ষক এবং আইসিটি বিষয়ে ৩ লাখ ১৩ হাজার শিক্ষককে প্রশিক্ষণ প্রদানের কার্যক্রম চলছে। অনগ্রসর এলাকার শিক্ষা প্রতিষ্ঠানে ৫৮০টি শ্রেণিকক্ষে নির্মাণ করা হয়েছে এবং চলতি বছরে ৩৫০টি শ্রেণিকক্ষ নির্মাণের কার্যক্রম চলমান রয়েছে। ই-বুকের প্রচলন, উপজেলা আইসিটি ট্রেনিং ও রিসোর্স সেন্টার স্থাপন, ৩১৫টি উপজেলায় ১টি করে বেসরকারি বিদ্যালয়কে মডেল বিদ্যালয়ে রূপান্তর এবং ৩২ হাজার ৬৬৭টি শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করা হয়েছে।

শিক্ষা ক্ষেত্রে বৈষম্য দূরীকরণ ও গুণগত উৎকর্ষ সাধনে এই বাজেট সক্রিয় বলে জানানো হয়েছিল বাজেট প্রস্তাবে। প্রস্তাবে বলা হয়, সুযোগ বঞ্চিত দরিদ্র মেধাবী ছাত্র-ছাত্রীর শিক্ষা নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তি ও শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে টিউশন ফির অর্থ প্রদান করা হচ্ছে। এ খাতে ২০১৮-১৯ অর্থবছরে ২ লাখ ২১ হাজার শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হচ্ছে। এ ছাড়াও মাধ্যমিক পর্যায়ের ১৮ কোটি ১৩ লাখের বেশি পাঠ্যপুস্তক বিনা মূল্যে ১ কোটি ২৫ লাখ ছাত্রছাত্রীর মধ্যে বিতরণ করা হয়েছে।

সূত্র: দৈনিকশিক্ষা

আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ