শুক্রবার-১৯শে জুলাই, ২০১৯ ইং-৪ঠা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: দুপুর ১২:২৯
লন্ডনের পথে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ সেবা না পেয়ে ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সরকারি এ্যম্বুলেন্স ভাংচুর। ফুলবাড়ীতে মৎস্য সপ্তাহ উদ্ভোধন। গোবিন্দগঞ্জে মাছ ধরতে গিয়ে নিখোঁজ- ১ ডোমারে স্কুল ছাত্র সুমন নিখোঁজ সন্ধান চায় পরিবার। আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সভা শনিবার বুবলীই থাকছেন শাকিবের ‘বীর’ ছবির নায়িকা

মঙ্গলে প্রথম পা রাখবেন কোনো নারী, জানালো নাসা

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: গত কয়েক দশকজুড়ে মঙ্গলগ্রহে মানুষ পাঠানোর প্রস্তুতি নিচ্ছে নাসা। মঙ্গলগ্রহে মানুষ হিসেবে পা রাখবেন কোনো নারী। সম্প্রতি এমনই ইঙ্গিত দিয়েছেন নাসার শীর্ষ কর্মকর্তা জিম ব্রাইডেনস্টাইন। তবে নির্দিষ্ট কোন নারী নভোচারী লালগ্রহে ঐতিহাসিক পদক্ষেপ করবেন, তা জানা যায়নি।

মঙ্গলগ্রহে মানুষের পা রাখা এখন শুধু সময়ের অপেক্ষা। গত কয়েক দশকজুড়ে তার প্রস্তুতি নিচ্ছে নাসা। সেই পরিকল্পনাতে নারীরা রয়েছেন বলে এদিন জানিয়েছেন ব্রাইডেনস্টাইন। তবে এই বিষয়ে কোনও নাম এখনও পর্যন্ত চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন তিনি।
মঙ্গলগ্রহের জন্য না হয় অপেক্ষা করতে হবে, কিন্তু চন্দ্রাভিযানে কি কোনও নারী মহাকাশযাত্রীকে দেখা যেতে পারে? সাংবাদিকের প্রশ্নের জবাবে নাসা কর্তা জানিয়েছেন, ‘অবশ্যই। বস্তুত পরবর্তী চন্দ্রাভিযানে একজন মহিলাই উপগ্রহে পা রাখতে চলেছেন।’ গত শুক্রবার রেডিয়ো টক শো ‘সায়েন্স ফ্রাইডে’-তে এই সমস্ত তথ্য জানিয়েছেন জিম ব্রাইডেনস্টাইন।

সূত্র: বাংলাদেশপ্রতিদিন

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ