সোমবার-১৭ই জুন, ২০১৯ ইং-৩রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ১১:০১
নবাবগঞ্জে যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা নবীনগরে ক্যাম্পে এস আই এর কাছে আত্মসমর্পণ করলেন মাদক সেবনকারী। জুলাই থেকে ই-পাসপোর্টের যুগে বাংলাদেশ গাইবান্ধায় হাত পা বাধা অবস্থায় এক নারী উদ্ধার  পলাশবাড়ীতে এডিবির কাজের অনিয়ম হওয়ায় কাজ বন্ধ পলাশবাড়ীর পল্লীতে অবৈধভাবে রাস্তার গাছ কর্তন গাইবান্ধায় ৪২৪ পিচ ইয়াবাসহ ১ জন আটক

ভারতীয় রেলের দেড় হাজার স্টেশনে ফ্রি ওয়াইফাই

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  ভারতীয় রেলের প্রায় দেড় হাজার স্টেশনে বিনামূল্যে ওয়াইফাই সুবিধা চালু করা হয়েছে। এর মধ্যে মাত্র এক সপ্তাহের মধ্যেই পাঁচশ রেলওয়ে স্টেশনে উচ্চগতিসম্পন্ন ইন্টারনেট সংযোগ দিয়েছে ভারতীয় রেল।

ভারতীয় রেলের যাত্রীরা এই বিনামূল্যের ওয়াইফাই সুবিধা পাচ্ছেন। ভারতীয় রেল এ সুবিধার নাম দিয়েছে রেলওয়্যার।

এই ফ্রি ওয়াইফাই প্রকল্পের বাস্তবায়নের কাজ শুরু হয় মুম্বাই সেন্ট্রাল স্টেশন থেকে। উত্তর রেলের শাহিবাবাদ রেল স্টেশন হল ১৫০০তম স্টেশন, যেখানে ফ্রি ওয়াইফাইয়ের ব্যবস্থা করা হয়েছে।

দিল্লি-অম্বালা, অম্বালা-চণ্ডীগড় এমনকি কালকা-সিমলা হিল রেলওয়েতেও এই ওয়াইফাইয়ের ব্যবস্থা করা হয়েছে। রেলস্টেশনে ফ্রি ওয়াইফাইয়ের এই প্রকল্পটি বাস্তবায়ন করছে রেলটেল।

ভারতীয় রেলের যাত্রীরা এটি ব্যবহার করতে চাইলে স্মার্টফোনে ওয়াইফাই সক্রিয় করে রেলওয়্যার ওয়াইফাই নেটওয়ার্ক অপশনে ক্লিক করতে হবে। এরপরই রেলওয়্যার হোমপেজ ফোনের স্ক্রিনে খুলে যাবে। সেখানে গ্রাহকের মোবাইল ফোনের নম্বর দিতে হবে। ফোন নম্বর দিলেই এসএমএস-এর মাধ্যমে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) আসবে। সেটি আবার হোমপেজের নির্দিষ্ট স্থানে লিখতে হবে। এরপরই ওয়াইফাই ব্যবহার করা যাবে।

ভারতীয় রেলের স্টেশন সংখ্যা প্রায় ছয় হাজার নয়শ। তার মধ্যে দেড় হাজার স্টেশনেই ওয়াইফাই ইন্টারনেট সংযুক্ত হয়েছে।সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ