শুক্রবার-২৪শে মে, ২০১৯ ইং-১০ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৪:৪৪
মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ছে দিনাজপুর রাজবাটি আদর্শ মানব কল্যান সংঘের গ্রাহক সমাবেশ ও ইফতার অনুষ্ঠিত শুল্ক বৃদ্ধির ফলে হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি বন্ধ মোদিকে অভিনন্দন শেখ হাসিনার অবশেষে কাল হচ্ছে প্রথম ধাপের প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ফ্লাইওভার ও আন্ডারপাস উদ্বোধনে উত্তরের ঈদযাত্রা নিরাপদ হবে : সেতুমন্ত্রী মাদকসহ কারারী ও জেল সুপারের ড্রাইভার আটক

বিশ্ব শান্তির আহ্বান জাপানের নতুন সম্রাটের

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: জাপানের নতুন সম্রাট নারুহিতো বিশ্ব শান্তির জন্য একত্রে কাজ করতে টোকিওর প্রতি আহ্বান জানিয়েছেন।  আজ শনিবার জনসম্মুখে দেয়া তার প্রথম ভাষণে তিনি এ আহ্বান জানালেন।

এ সময় হাজার হাজার জনতা করতালি দিয়ে ও পতাকা নেড়ে তাকে অভিনন্দন জানান।  ৫৯ বছর বয়সী নারুহিতো বলেন, ‘আমি আন্তরিকভাবে আশা করছি যে, আমাদের দেশ বিশ্বের অন্যান্য দেশের সাথে হাতে হাত রেখে বিশ্ব শান্তি ও ভবিষ্যত উন্নয়নের জন্য কাজ করুক।’  তিনি গত বুধবার জাপানের সিংহাসনে আরোহণ করেন। জাপানের ১২৬তম সম্রাট সকালের একটি কোট পরিধান করে ইম্পেরিয়াল প্যালেসের গ্লাস-বেষ্টিত একটি বারান্দায় হাজির হন। এসময় তার পাশে স¤্রাজ্ঞীসহ রাজপরিবারের অন্য প্রাপ্তবয়স্ক সদস্যরা ছিলেন। সদ্য অবসর নেয়া সম্রাট আকিহিতো ও সম্রাজ্ঞী মিচিকো তাদের সন্তানের সাথে সেখানে উপস্থিত ছিলেন না কারণ তারা তাদের তিন দশকের রাজত্বের পর সরকারি দায়িত্ব পালন থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছেন। ৮৫ বছর বয়সী আকিহিতো হলেন জাপানের প্রথম স¤্রাট যিনি বিগত ২শ’ বছরের বেশি সময়ের মধ্যে সিংহাসনের দায়িত্ব ছেড়ে দিলেন।
খবর এএফপি

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ