বুধবার-১৯শে জুন, ২০১৯ ইং-৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৮:৪০
সার্কাসের হাতি দিয়ে চাঁদাবাজি, হাতি-মাহুত আটক, জরিমানা বাজেট বইতে উঠে এসেছে মনিকার এখন নিজের থাকার একটা আশ্রয় হয়েছে এটাই শান্তি গাইবান্ধার সুন্দরগঞ্জে চলছে ভোট আর দুই মামলায় জামিন হলেই খালেদা জিয়া মুক্তি পাবেন : মওদুদ মাশরাফিদের ফের অভিনন্দন প্রধানমন্ত্রীর, সাকিব-লিটনের প্রশংসা সোনার দাম কমছে নওগাঁয় ৯৩৩ কোটি টাকার আম উৎপাদন

বিশাল জয়ে মালদ্বীপের ক্ষমতায় ফিরছেন নাশিদ

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ নির্বাসন থেকে দেশে ফেরার মাত্র পাঁচ মাসের মাথায় ভূমিধস বিজয়ের মাধ্যমে ক্ষমতায় ফিরছেন।

শনিবার অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে তার দল মালদ্বীভিয়ান ডেমোক্রেটিক পার্টি (এমডিপি) ৮৭আসন বিশিষ্ট পার্লামেন্টের দুই তৃতীয়াংশ আসনে জয় লাভ করেছেন।

রাজধানী মালেতে রোববার সমর্থকদের উদ্দেশ্যে নাশিদ বলেন, ‘সরকারে শান্তি ও স্থিতিশীলতা আনাই আমাদের প্রধান কর্তব্য।’
নাশিদ (৫১) দেশটিতে ব্যাপক সংস্কার ও সরকারের দুর্নীতি বন্ধ এবং স্থিতিশীলতা ও গণতন্ত্রের এক নতুন যুগের সূচনার অঙ্গীকার করেন।

নির্বাচনে এমডিপি প্রায় ৬০ আসনে জয় পেয়েছে। যদিও স্থানীয় সংবাদ মাধ্যমগুলোতে বলা হচ্ছে, নাশিদের দল ৬৮টি আসনে জয় পাবে। আনুষ্ঠানিক ফলাফল পেতে কয়েকদিন সময় লাগবে বলে জানা গেছে।

নির্বাচন কর্মকর্তারা বলছেন, নির্বাচনে ৮০ শতাংশ ভোটার ভোট দিয়েছে। যা সেপ্টেম্বরের নির্বাচনের চেয়ে কম। সেপ্টেম্বরের নির্বাচনে ৮৯ শতাংশ ভোটার ভোট দেয়। নির্বাচন কমিশনার আহমেদ শরিফ সাংবদিকদের বলেন, নির্বা চনে কোন অনিয়মের অভিযোগ পাওয়া যায়নি।

নাশিদ ২০১৫ সালে ১৩ বছরের কারাদন্ডে দন্ডিত হন। এর এক বছর পর চিকিৎসার জন্য তিনি যুক্তরাজ্যে যাওয়ার অনুমতি পান।

গত বছর সেপ্টেম্বরে নাশিদের তীব্র প্রতিদ্বন্দ্বি সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনকে হারিয়ে তার রাজনৈতিক সহযোগী ইব্রাহিম মোহাম্মদ সলিহ প্রেসিডেন্ট নির্বাচিত হন। এরপর দেশটির সুপ্রিম কোর্ট নাশিদের বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহার করে নেয়। গত বছরের নভেম্বর পর্যন্ত নাশিদ নির্বাসনে ছিলেন।সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ