বৃহস্পতিবার-১৮ই জুলাই, ২০১৯ ইং-৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৩:৫১
হাতীবান্ধায় ত্রান বিতরন অব্যাহত সৈয়দপুরে দিনেদুপুরে সাংবাদিক বাসায় দুঃসাহসিক চুরি সংঘটিত জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বহু অপকর্মের হুতা পারভেজ বিপুল পরিমাণ ইয়াবাসহ অবশেষে পুলিশ হাতে আটক  ৫৫ দিনেই মাধ্যমিকের ফল প্রকাশ করায় ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী বন্যায় রাজধানীর সঙ্গে ৪ জেলার রেলযোগাযোগ বন্ধ কর্মকর্তাদের অসন্তোষে বড়পুকুরিয়া খনির এমডিকে অপসারণ

বাদপড়া শিক্ষার্থীদের ভর্তির সিদ্ধান্ত রোববার

2 weeks ago , বিভাগ : শিক্ষা,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  নির্দিষ্ট সময়ের মধ্যেও যারা একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারেনি তাদেরকে সোমবারের (৮ জুলাই) আগে ভর্তি না করার পরামর্শ দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। রোববার (৭ জুলাই) ভর্তি না হওয়া এসব শিক্ষার্থীদের বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে বলেও বোর্ড সূত্রে জানা গেছে।

শনিবার (৬ জুলাই) আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক বলেন, ‘রোববার কলেজ নিশ্চায়ন না করা শিক্ষার্থীদের বিষয়ে একটি বোর্ড মিটিং আছে। আমরা অবশ্যই তাদেরকে ভর্তি হওয়ার সুযোগ দেব। তবে তারা কি উপায়ে ভর্তি হবে সে ব্যাপারে সিদ্ধান্ত হবে ওই মিটিংয়ে। ’

এ ব্যাপারে বোর্ডের কলেজ পরিদর্শক হারুন অর রশিদ জানান, চতুর্থ ধাপে ভর্তির ক্ষেত্রে অনলাইনে যাওয়ার সম্ভাবনা কম। সেক্ষেত্রে উন্মুক্ত উপায়ে শিক্ষার্থীদের কলেজে গিয়ে ভর্তির কাজ শেষ করতে হতে পারে। বিষয়টি নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। তবে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

২০১৯ খ্রিষ্টাব্দে এসএসসি ও সমমান পরীক্ষায় পাস করা প্রায় ৫ লাখ শিক্ষার্থী এখনও একাদশ শ্রেণিতে ভর্তি হয়নি। এরই মধ্যে জুলাইয়ের ১ তারিখে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হয়ে গেছে।

শিক্ষার্থীরা কেন যথাসময়ে কলেজে ভর্তি হতে পারেনি এর কারণ অনুসন্ধান হচ্ছে জানিয়ে বোর্ড চেয়ারম্যান বলেন, ‘আমরা খোঁজ নিচ্ছি যাতে করে পরের বছর এমনটা আর না হয়। দেরিতে ভর্তি হয়ে শিক্ষা কার্যক্রমে এরা যেন পিছিয়ে না পড়ে সে ব্যাপারেও কলেজ অধ্যক্ষদের নির্দেশনা দেয়া হয়েছে।’

২০১৯ খ্রিষ্টাব্দের মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন শিক্ষার্থী পাস করে। তাদের মধ্যে একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া নিশ্চিত করেছে ১২ লাখ ৫৬ হাজার ৩২৬ জন শিক্ষার্থী। শিক্ষা বোর্ড বলছে, ভর্তি না হওয়া শিক্ষার্থীদের অনেকে ভর্তির জন্য আবেদন করে কলেজ পেয়েও ভর্তি হয়নি। অন্যদিকে অনেকে আবার ভর্তির জন্য আবেদনই করেনি।

এ বছর ঢাকা শিক্ষা বোর্ড অধীন কলেজগুলোতে একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছে ৩ লাখ ১৬ হাজার ৮৬৩ জন শিক্ষার্থী। দেশের অন্যান্য শিক্ষা বোর্ডের তুলনায় এই বোর্ডে শিক্ষার্থী ভর্তির হার সবচেয়ে বেশি। তবু এই বোর্ডে এখনও আসন খালি রয়েছে প্রায় দুই লাখ। এ কারণে শেষ পর্যন্ত কোনো শিক্ষার্থীই ভর্তি প্রক্রিয়ার বাইরে থাকবে না বলে আশা করছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক।

উল্লেখ্য, গত ২৭ জুন একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রমের নির্ধারিত সময় শেষ হয়।

আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ