শুক্রবার-১৯শে জুলাই, ২০১৯ ইং-৪ঠা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৯:৫৪
সেবা না পেয়ে ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সরকারি এ্যম্বুলেন্স ভাংচুর। ফুলবাড়ীতে মৎস্য সপ্তাহ উদ্ভোধন। গোবিন্দগঞ্জে মাছ ধরতে গিয়ে নিখোঁজ- ১ ডোমারে স্কুল ছাত্র সুমন নিখোঁজ সন্ধান চায় পরিবার। আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সভা শনিবার বুবলীই থাকছেন শাকিবের ‘বীর’ ছবির নায়িকা ছাতকে জাতীয় মৎস্য সপ্তাহ’র উদ্বোধন উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

বাংলাদেশে সাপ্লায়ার ডাইভার্সিটির জন্য উদীয়মান চ্যাম্পিয়নরা এক ফোরামে

4 months ago , বিভাগ : অর্থনীতি,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: নারী-মালিকানাধীন ব্যবসায়গুলোকে বাংলাদেশের লোকাল কর্পোরেট ভ্যালু চেইনস-এর সাথে যোগাযোগ স্থাপনের ক্ষেত্রে ব্যবসায়িক সম্ভাবনাগুলো আলোচনা করতে বুধবার রাজধানী ঢাকায় একটি উচ্চ পর্যায়ের ফোরাম অনুষ্ঠিত হয়।

এই ফোরামটি “কর্পোরেট কানেক্ট: স্ট্রেংথেনিং মার্কেট অ্যাকসেস ফর উইমেন-ওউনড বিজনেসেস” শীর্ষক একটি টেকনিক্যাল অ্যাডভাইজরি প্রোজেক্টের অংশ এবং এটি ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন গ্রুপ (আইএফসি) ও বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় দ্বারা বাস্তবায়িত। উইকানেক্ট ইন্টারন্যাশনাল এই প্রোগ্রামটির বাস্তবায়ন অংশীদার।
জানুয়ারিতে অনুষ্ঠানের উদ্বোধনী ফোরামের পর, অনুষ্ঠানটি সফলভাবে বাংলাদেশের লোকাল ও মাল্টিন্যাশনাল কর্পোরেশন সোর্সিং থেকে ৫ জন প্রোকিউরমেন্ট অ্যান্ড সাপ্লাই চেইন প্রোফেশনালদের একত্রিত করে। এতে অংশ নেয় নারী ব্যবসায়ী, ব্যবসা সংগঠন, এনজিও এবং বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি শাখার অতিরিক্ত সচিব (রপ্তানি) জনাব তপন কান্তি ঘোষ’সহ বাণিজ্য মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তাবৃন্দ।

আইএফসি প্রাইভেট সেক্টর স্পেশালিস্ট হোসনা ফেরদৌস সুমি বলেন, “অনুষ্ঠানটি বাংলাদেশের সাপ্লায়ার ডাইভার্সিটির ব্যবসায়িক ক্ষেত্রকে শক্তিশালী করতে সহায়তা করেছে। এখানে কর্পোরেট এক্সিকিউটিভরা সকলে একত্রিত হতে পেরেছেন এবং তারা বৃহৎ কর্পোরেশনের সম্ভাবনাগুলো নিয়ে ভাবছেন, যাতে নারী সরবরাহকারীরা তাদের ব্যবসায়িক লক্ষ্য এবং কর্পোরেট রেস্পন্সিবিলিটি লক্ষ্যের সাথে সামঞ্জস্য রেখে পণ্য ও সেবা সরবরাহ করতে পারেন”।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন বিভাগের দ্বারা তহবিলকৃত, এই প্রকল্পটি রপ্তানি বৈচিত্র্য এবং লিঙ্গ সম্পর্কিত কর্মসূচীর উপর গুরুত্ব দেয়। এই প্রোজেক্টটি নারী-মালিকানাধীন ব্যবসা এবং কর্পোরেট ক্রেতাদের মধ্যে ভাল যোগাযোগ স্থাপন করে, নানা ধরনের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করে এবং বাংলাদেশের নারীদের উপার্জনের জন্য ব্যবসায়িক ক্ষেত্রগুলোর প্রচার করতে সহায়তা করে। প্রকল্পটি উইকানেক্ট ইন্টারন্যাশনাল দ্বারা বাস্তবায়িত এবং স্থানীয় পরামর্শদাতা প্রতিষ্ঠান লাইটক্যাসল পার্টনার্স ও এফোর কনসালটেন্টস দ্বারা সমর্থিত।

উইকানেক্ট ইন্টারন্যশনাল-এর সিইও ও কো-ফাউন্ডার এলিজাবেথ এ ভাজকুয়েজ বলেন, “প্রবৃদ্ধি ভিত্তিক নারী উদ্যোক্তাগণ যারা নতুন ব্যবসায়ের সাথে পাল্লা দিতে প্রতিনিয়ত সংগ্রাম করে যাচ্ছে তাদের সাথে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বিনিয়োগকারী অগ্রগতিশীল কর্পোরেশনগুলির যোগাযোগ স্থাপনের জন্য বাংলাদেশে এটি একটি অনন্য সুযোগ”।

কর্পোরেট কানেক্ট ২০১৮ সালের জানুয়ারিতে চালু হয়েছিল। এরপর প্রকল্পটি প্রবৃদ্ধি ভিত্তিক নারী উদ্যোক্তাদের জন্য টেইলরড সাপ্লায়ার ডেভেলপমেন্ট প্রশিক্ষণ প্রদান করে, যেখানে ১০০এর বেশি নারীরা অনলাইন প্রশিক্ষণে অংশগ্রহণ করেছে। এছাড়া ২৩ জন ইন-পার্সন প্রশিক্ষণ সম্পন্ন করেছে এবং পরবর্তী মাসগুলোতে প্রশিক্ষণের জন্য আরও ২৭ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে।

ব্যক্তিগত প্রশিক্ষণের সময়, বিভিন্ন ইন্ডাস্ট্রির আটজন কর্পোরেট প্রতিনিধি, অংশগ্রহণকারীদের প্রযুক্তিগত দক্ষতা গড়ে তোলার জন্য সেখানে অংশগ্রহণ করেন। মাল্টিমোড গ্রুপ, ডিবিএল গ্রুপ, প্রাণ-আরএফএল গ্রুপ, এবং রিচমন্ড হোটেল ও স্যুটস এর মতো কর্পোরেশনগুলি নারী মালিকানাধীন ব্যবসার মাধ্যমে উপার্জনের জন্য উইকানেক্ট ইন্টারন্যশনাল-এর সাথে অঙ্গীকারবদ্ধ হয়ে চুক্তি স্বাক্ষর করে।

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ