শুক্রবার-২১শে জুন, ২০১৯ ইং-৭ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১:০৪
ছাতকের গোবিন্দগঞ্জবাসীর সংহতি মানববন্ধন নাবিক কর্মীরহাত হাসপাতালের উদ্যোগে বিনামূল্যে চিকিৎসা শিবির অনুষ্ঠিত মির্জাপুরে ৫৮টি কয়লা তৈরির কারখানা গুড়িয়ে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত সরকারি কর্মকর্তারা জনগনের সঠিক সেবা না দিলে আইনগত ব্যবস্থা ……… দুদক মহা-পরিচালক ডোমারে মসজিদের ইমাম স্ত্রী সন্তান রেখে অষ্টম শ্রেনীর ছাত্রীকে নিয়ে উধাও, থানায় মামলা। সৈয়দপুরে চার পরিবারকে মেয়রের অনুদান প্রদান পার্বতীপুরে বাল্যবিবাহ বিষয়ক গণশুনানি অনুষ্ঠিত

ফুলবাড়ীতে দ্বিতীয় ধাপের লটারীতে ৪৫০জন কৃষককে নির্বাচন, লটারী থেকে বঞ্চিত ৩২ হাজার কৃষক।

মোঃ আফজাল হোসেন ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
দিনাজপুরের ফুলবাড়ীতে কৃষকের নিকট সরসরি ধান কেনার জন্য কৃষক নির্বাচন করতে গতকাল ৩০ শে মে বৃহস্পতিবার দ্বিতীয় ধাপের লটারী অনুষ্ঠিত হয়েছে। দ্বিতীয় ধাপের লটারীতে উপজেলায় একটি পৌরসভা ও ৭টি ইউনিয়নের ৩২ হাজার ৫৫৫ জন কৃষকের মধ্যে মাত্র ৪৫০জন কৃষককে ধান কেনার জন্য নির্বাচন করা হয়েছে। উপজেলা চত্তরে ও উপজেলা নির্বাহী অফিসারের আব্দুস সালাম চৌধুরীর সভাপতিত্বে, এই লটারী অনুষ্ঠিত হয়। এসময় উপজেলা ভাইস চেয়ারম্যান মঞ্জুরায় চৌধুরী, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নীরু সামসুন্নাহার, উপজেলা খাদ্য কর্মকর্তা গোলাম মওলা বক্স, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোসা: হাসিনা ভূঁইয়া উপস্থিত ছিলেন।
উপজেলা কৃষি সম্প্রসারন সুত্রে জানা গেছে ফুলবাড়ী উপজেলায় ৭টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ৩২ হাজার ৫৫৫ জন কৃষক রয়েছে। এই বছর বোরো মৌসুমে ১৪ হাজার ৭০০ হেক্টর জমিতে বোরো চাষ হয়েছে এবং এক লাখ ৫৫ হাজার মেট্রিকটন বোরোধান উৎপাদন হয়েছে।
এদিকে উপজেলা খাদ্য কর্মকর্তা জানায় ৪৩৩ মেট্রিকটন ধান সরসরি কৃষকের নিকট কেনার বরাদ্ধ রয়েছে, তারা একজন কৃষকের নিকট থেকে ৫২০ কেজি করে ধান কিনবে, এতে ৮৬২ জন কৃষক সরাসরি সরকারের নিকট ধান বিক্রি করার সুযোগ পাবে। এই জন্য তারা ৩২৫৫৫ জন কৃষকের মধ্যে থেকে লটারীরর মাধ্যমে ৮৬২ জন কৃষককে বাছাই করেছেন। এর মধ্যে প্রথম লটারীতে ৪১২জন ও গতকাল বৃহস্পতিবার ৪৫০জন কৃষককে লটারীরর মাধ্যমে নির্বাচন করেছেন।
উপজেলা ৩২ হাজার ৫৫৫ জন কৃষকের মধ্যে মাত্র ৮৬২জন কৃষক সরাসরি সরকারের নিকট ধান বিক্রি করার সুযোগ পেলেও বঞ্চিত হয়েছে ৩১ হাজার ৭২৩ জন কৃষক। এছাড়া এক লাক ৫৫ হাজার মেট্রিকটন ধানের মধ্যে সরকার নিচ্ছে মাত্র ৪৩৩ মেট্রিকটন। এই কারনে বাজারের ধানের দাম নেই, বাজারে ধানের দাম নাথাকায় কৃষকের মাথায় হাত পড়েছে।

আপনার মতামত লিখুন

রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ