বুধবার-২৬শে জুন, ২০১৯ ইং-১২ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ২:৪২
পাইলট অভিনন্দনের গোঁফকে ‘জাতীয় গোঁফ’ ঘোষণার দাবি পার্লামেন্টে! অর্থনৈতিক-রাজনৈতিক স্থিতিশীলতার জন্য বাংলাদেশ এখন অনন্য উচ্চতায় পার্বতীপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি’র মৌলিক ও মানবাধিকার বিষয়ে দিনব্যাপি কর্মশালা জলঢাকায় ফারাজ হোসেন এর স্মরণে ডিসিআই ও আরএসসির দিনব্যাপি ফ্রি চক্ষু চিকিৎসা “ বান্দরবানের জেএসএস কর্মীকে গুলি করে হত্যা ডিজিটাল হাজিরা অনিশ্চিত মহেশপুরের ১৫২ শিক্ষাপ্রতিষ্ঠানে ঢাকায় নিয়োগ দেবে সিভিসি ফাইন্যান্স

‘ফির একবার’ সাফল্যে চাঙা পুঁজিবাজার

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  বুথফেরত জরিপকে সঠিক করে দিয়ে আবার ভারতের শাসনভার চলে যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে। আজ বৃহস্পতিবার লোকসভার নির্বাচনের ভোট গণনা চলছে। শুরু থেকেই এগিয়ে বিজেপি। আর এই সংবাদে চাঙা দেশটির পুঁজিবাজার।

সকালে লেনদেনের একপর্যায়ে বিএসসির সেনসেক্স সূচক বেড়ে ৪ হাজার পয়েন্ট ছাড়িয়ে যায়। দেশটির ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই) সূচক নিফটি-৫০ সূচকটিও প্রথমবারের মতো ১২ হাজার পয়েন্টের মাইলফলক স্পর্শ করে।

লোকসভায় বিজেপির ৩০০ আসন নিশ্চিত হওয়ার পর সকালে বিএসসির সেনসেক্স সূচক বাড়ে ১ হাজার ১৪ পয়েন্ট। অন্যদিকে, নিফটি-৫০ সূচকটি বাড়ে ৩০৩ পয়েন্ট।

বিজেপি এগিয়ে থাকলে যে পুঁজিবাজারে চাঙাভাব আসবে, তা বোঝা গিয়েছিল ভোটের পর বুথফেরত সমীক্ষা দেখেই। দেড় মাস ধরে সাত দফায় ভোট হয়। ১৯ মে ছিল ভোটের শেষ দিন। এরপর বুথফেরত জরিপ প্রকাশিত হয়। এতে আভাস দেওয়া হয়, বিশ্বের অন্যতম অর্থনৈতিক শক্তি ভারতে আবার ক্ষমতায় আসতে চলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। এরপর গত সোমবার এক লাফে প্রায় ১৪২২ পয়েন্ট উঠে যায় সেনসেক্স সূচক। ব্যাপক উত্থান দেখা যায় নিফটি-৫০ সূচকে। বিশ্লেষকেরা আশঙ্কা করছিলেন, বুথফেরত জরিপ ভুল হলে ধস নামতে পারে পুঁজিবাজারে। তবে ‘ফির একবার’ মোদি সরকার আসছে—এ সংবাদে ব্যাপক উত্থানই দেখেছে এই বাজার।সূত্র: প্রথমআলো

আপনার মতামত লিখুন

অর্থনীতি,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ