শনিবার-২৫শে মে, ২০১৯ ইং-১১ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৯:৫৩
আধুনিক হবে পার্বতীপুর রেল জংশন-রেল পথ মন্ত্রী সারা দেশেই সড়ক, রেল, নৌ ও বিমানবন্দর নির্মাণের কাজ চলছে : প্রধানমন্ত্রী গাইবান্ধা কারাগারে আসামি নিখোঁজ-উদ্ধারের ঘটনায় তদন্তে কমিটি আন্তনগর ‘পঞ্চগড় এক্সপ্রেস’ ট্রেন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বসুন্ধরায় বাইতুল জান্নাত জামে মসজিদ উদ্বোধন চার সমুদ্রবন্দরে ৩, নদীবন্দরে ২ নম্বর সংকেত

প্রাথমিক ও ইবেতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  দেশের সাত হাজার ৪১০টি কেন্দ্রে একযোগে প্রাথমিক ও ইবেতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে। শেষ হবে ২৬ নভেম্বর (সোমবার)। প্রতিদিন সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে দুপুর ১টায় শেষ হবে এই পরীক্ষা। আর এই পরীক্ষায় অংশগ্রহণ করছে ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন ক্ষুদে শিক্ষার্থী।

প্রাথমিক সমাপনীর সূচি অনুযায়ী- ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা পরীক্ষা হবে। আর ইবতেদায়ী সমাপনীর সূচি অনুযায়ী- ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকাহ পরীক্ষা হবে।

আরো জানা গেছে, ৬টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে এবার প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় কোনো এমসিকিউ প্রশ্ন থাকছে না।

এদিকে প্রশ্ন ফাঁস ঠেকাতে অন্যবারের মতো এবারও দুর্গম এলাকার ২০৪টি কেন্দ্রে আগেই প্রশ্নপত্র পাঠিয়েছে সরকার।

এ ব্যাপারে গণশিক্ষামন্ত্রী বলেছেন, “পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্টদের দায়িত্ব পালনে ন্যূনতম অবহেলা বা অনিয়মের বিষয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে।”

উল্লেখ্য, এবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করছে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১২ লাখ ৭৮ হাজার ৭৪২ জন এবং ছাত্রী ১৪ লাখ ৯৮ হাজার ৫২৮ জন। আর ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করছে ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন পরীক্ষার্থী। যার মধ্যে ছাত্র ১ লাখ ৬৬ হাজার ৮১৪ জন এবং ছাত্রী ১ লাখ ৫১ হাজার ৩৯ জন।সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

জাতীয়,শিক্ষা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ