বৃহস্পতিবার-২৩শে মে, ২০১৯ ইং-৯ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১০:৪২
মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ছে দিনাজপুর রাজবাটি আদর্শ মানব কল্যান সংঘের গ্রাহক সমাবেশ ও ইফতার অনুষ্ঠিত শুল্ক বৃদ্ধির ফলে হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি বন্ধ মোদিকে অভিনন্দন শেখ হাসিনার অবশেষে কাল হচ্ছে প্রথম ধাপের প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ফ্লাইওভার ও আন্ডারপাস উদ্বোধনে উত্তরের ঈদযাত্রা নিরাপদ হবে : সেতুমন্ত্রী মাদকসহ কারারী ও জেল সুপারের ড্রাইভার আটক

প্রশ্নপত্র ফাঁস হলে পরীক্ষা বাতিল করা হবে : শিক্ষামন্ত্রী

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রশ্নফাঁস হলে পরীক্ষা বাতিল করা হবে। তবে আদৌ প্রশ্ন ফাঁস হয়েছে কিনা- তা যাচাই করে ব্যবস্থা নেওয়া হবে।
আজ বৃহস্পতিবার ঢাকায় ধানমন্ডি গভ. ল্যাবরেটরি উচ্চবিদ্যালয়ে এসএসসি ও সমমানের পরীক্ষা দেখতে গিয়ে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।
তিনি বলেন, এ পরীক্ষা নিরাপদ রাখতে মানুষের পক্ষে যা যা করা সম্ভব, এবার তাই করা হয়েছে। প্রশ্নপত্র ফাঁস করলে কেউ রেহাই পাবে না। কী হবে আমি নিজেও বলতে পারি না। তবে চরম ব্যবস্থা নেওয়া হবে।
শিক্ষামন্ত্রী বলেন, এবার সারা দেশে অভিন্ন প্রশ্নপত্রে এসএসএসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। তাই আমরা অনেক ঝুঁকির মধ্যে রয়েছি। কেউ যদি প্রশ্নফাঁসের মতো নোংরা কাজের মধ্যে জড়িত হয়, তাকে কোনোভাবেই রেহাই দেয়া হবে না। এ বিষয়টি নিয়ে বিভিন্ন সংস্থা কাজ করছে। সন্দেহজনক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নজরদারির মধ্যে রাখা হয়েছে।
এসএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজনে শিক্ষামন্ত্রী রাজনৈতিক ও অরাজনৈতিক ব্যক্তিবর্গের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, এরা তো আপনাদের সন্তান। তাই আপনারা এমন কোনো কাজ করবেন না যাতে পরীক্ষার্থীদের অসুবিধা হয়। যদি এমন পরিস্থিতি ঘটে তবে পূর্বের অভিজ্ঞতা অনুয়ায়ী বিকল্প পন্থায় পরীক্ষা চালিয়ে নেয়া হবে।
শিক্ষক-অভিভাবকদের প্রতি দৃষ্টি আকর্ষণ করে মন্ত্রী বলেন, আপনাদের কাছে অনুরোধ করছি, কেউ প্রশ্ন কেনাবেচার মধ্যে জড়িত হবেন না। আমরা সুষ্ঠুভাবে পরীক্ষা শেষ করতে চাই। যদি প্রশ্নপত্রের মতো দেখতে এমন কিছু আদান-প্রদান করা হয়, তবে সেও প্রশ্নফাঁসের অপরাধে সাজাপ্রাপ্ত হবেন।
৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ অভিভাবদের জন্য বাড়তি ভোগান্তি এমন অভিযোগ তুলে ধরলে শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষার তো একটা নির্ধারিত সময় থাকবে। আমরা এবার থেকে পরীক্ষার সময় কমিয়ে এনেছি। তাই ৩০ মিনিট আগেই বাধ্যতামূলক কেন্দ্রে প্রবেশ করতে নির্দেশ দেয়া হয়েছে। এটি মাথায় নিয়ে সকলকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশের অনুরোধ জানান তিনি।
সারা দেশে আজ সকাল ১০টার দিকে এসএসসি পরীক্ষা শুরু হয়েছে। মোট পরীক্ষার্থী ২০ লাখ ৩১ হাজার ৮৯৯ জন।
সারা দেশে এসএসসি পরীক্ষা হচ্ছে অভিন্ন প্রশ্নপত্রে। মোট ৩ হাজার ৪১২টি কেন্দ্রে পরীক্ষা হচ্ছে। আজ লিখিত পরীক্ষা শুরু হয়ে ২৫ ফেব্রুয়ারি শেষ হবে।এবিনিউজ :
আপনার মতামত লিখুন

শিক্ষা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ