বুধবার-২২শে মে, ২০১৯ ইং-৮ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ২:২৯
ফুলবাড়ীতে ব্রি ধান ৫০ উৎপাদনে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত॥ চিরিরবন্দরে উন্মুক্ত লটারির মাধ্যমে ধান সংগ্রহে কৃষকের নাম বাছাই জলঢাকায় বজ্রপাতে একজনের মৃত্যু ইসলামী ব্যাংক সৈয়দপুর শাখায় শিক্ষা উপকরণ বিতরণ সৈয়দপুর পৌরসভার বৃত্তি পরীক্ষার সনদপত্র ও চেক বিতরণ অনুষ্ঠিত ফুলছড়িতে  ৫ প্রতিষ্ঠানের ৭ হাজার টাকা জরিমানা  গোবিন্দগঞ্জে গ্রীল কাটার যন্ত্রপাতি ও ইয়াবাসহ ২ জন আটক

পার্বতীপুর মধ্যপাড়া খনিতে ১৬ দিন ধরে পাথর উত্তোলন বন্ধ

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি
দেশের একমাত্র কঠিন শিলা খনি দিনাজপুরের পার্বতীপুরে মধ্যপাড়ায় ১৬ দিন ধরে পাথর উত্তোলন বন্ধ রয়েছে। উত্তোলন কাজে ব্যবহৃত উইন্ডিং মেশিনের পিনিয়াম বিকল হয়ে যাওয়ায় পাথর উত্তোলন বন্ধ করে দিতে বাধ্য হন খনির উৎপাদন ও রক্ষণাবেক্ষণ কাজে নিয়োজিত বেলারূশের ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া-ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। তবে দীর্ঘদিন ধরে খনির ৬ ইয়ার্ডে বিভিন্ন সাইজের প্রায় ৬ লাখ টন পাথরের মজুদ অব্যাহত রয়েছে। প্রতিদিন বিক্রি হচ্ছে মাত্র দুই থেকে আড়াই হাজার মে.টন পাথর। এর ফলে খনি ইয়ার্ডে মজুদ পাথরের পাহাড় গড়ে উঠেছে। উৎপাদন বন্ধের পূর্ব পর্যন্ত প্রতিদিন গড়ে প্রায় সাড়ে ৫ হাজার মে.টন পাথর উত্তোলন করা হতো।
খনির একটি সূত্র জানায়, পাথর বিক্রি বাড়াতে খনি কর্তৃপক্ষ ৫ থেকে ২০ মিলিমিটার সাইজের পাথরের মূল্য ৩৫ টাকা থেকে কমিয়ে ৩২ এবং ৪০ থেকে ৬০ মিলিমিটার সাইজের পাথরের মূল্য ৩২ টাকা থেকে ৩০ টাকায় নির্দ্ধারনের জন্য গত মার্চ মাসে খনির বোর্ড সভায় সিদ্ধান্ত নেয়া হয়। পরে তা অনুমোদনের জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এখন পর্যন্ত মন্ত্রণালয়ের অনুমতি না মেলায় পাথরের পুনঃনির্দ্ধারিত বিক্রয় মূল্য কার্যকর সম্ভব হচ্ছে না।
আজ শনিবার সন্ধ্যায় মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের (এমজিএমসিএল) মহাব্যবস্থাপক (অপারেশন) আবু তালেব ফরাজী বলেন, চীন থেকে আমদানি করা উইন্ডিং মেশিন ব্যবহার করে উৎপাদন কাজ চালানো হচ্ছিল। গত ৩ এপ্রিল রাত সাড়ে ৯টায় পাথর উত্তোলন কাজে ব্যবহৃত উইন্ডিং মেশিনের গিয়ার বক্সের পিনিয়াম বিকল হয়ে যাওয়ায় ওই দিন থেকে খনির পাথর উৎপাদন বন্ধ রয়েছে। তবে খনির ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া-ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি) তাদের জানিয়েছে, বিকল হয়ে যাওয়া গিয়ার বক্সের ব্যাপারে উৎপাদক চীনা প্রতিষ্টানের সাথে যোগাযোগ অব্যাহত রয়েছে। তাদের পরামর্শ অনুযায়ী যন্ত্রাংশটি মেরামত অথবা পুনঃস্থাপন করে খনির উৎপাদন কার্যক্রম চালু করা হবে। তবে কবে নাগাদ তা করা হবে তারা নিশ্চিত করে জানায়নি।
খনির পাথর উৎপাদন বন্ধের ব্যাপারে মতামত জানতে মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের (এমজিএমসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জাবেদ চৌধুরীর সাথে (০১৭১১৫৬৬৫১৮) মোবাইল ফোনে দফায় দফায় যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন না করায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

আপনার মতামত লিখুন

রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ