মঙ্গলবার-২৩শে জুলাই, ২০১৯ ইং-৮ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৮:১৩
ছেলে ধরা আতংক গুজব থেকে সচেতনতা বাড়াতে শহর জুড়ে পুলিশের মাইকিং।। লালপুরে ওয়ালিয়া তরুণ সমাজের ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী পালিত বড়পুকুরিয়া কয়লাখনির দুর্নীতির দায়ে দুদুকের চার্জশিট দাখিল ॥ ডোমারে আরসিসি রাস্তা নির্মানের দাবীতে মানববন্ধন। কলাপাড়ায় পুকুরে ডুবে দুই ভাই-বোনের মৃত্যু।। গোবিন্দগঞ্জে বাঁধ ভেঙ্গে নতুন নতুন এলাকা প্লাবিত শৈলকুপায় গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার!

পার্বতীপুরে ঝুঁকিপূর্ন রেল লাইন

সোহেল সানী, পার্বতীপুর :
দিনাজপুরের পার্বতীপুর রেল জংশন ষ্টেশনের অর্ধ কিলোমিটার দক্ষিনে রেল হেড ডিপো সংলগ্ন পশ্চিম পাশের্^ দুই পাশের্^র পানির চাপে চিলাহাটিগামী রেল লাইন এখন ঝুঁকির মধ্যে। খুলনা থেকে চিলাহাটি পর্যন্ত এই রেল লাইন কোটি কোটি টাকা ব্যয়ে সংস্কার ও মজবুত করা হয়েছে। এই রেলরুটে প্রতিনিয়ত নীলসাগর, বরেন্দ্র, তিতুমীর, রুপসা আন্তনগর ট্রেনসমূহ চলাচল করে। লাইনের এখনই যে অবস্থা, আসন্ন ভরা বর্ষায় পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। আগে রেল লাইনের দুই পাশের্^ চিকন আকারের খাল ছিল। বছর আগে জনৈক ব্যক্তি টেন্ডারে মাছ চাষের জন্য ৮ একর জায়গা রেল কর্তৃপক্ষের নিকট থেকে ৩ বছরের জন্য লীজ নেয়। পরবর্তীতে মৎস বিভাগ থেকে ৮ লাখ টাকা লোন নিয়ে খাল কেটে গভীর জলাশয় করা হয়েছে। প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্ত রেল মন্ত্রী থাকাকালীন পার্বতীপুরে সরকারী সফরে এসে রেল লাইনের মত গুরুত্বপূর্ন স্থানে নিয়ম-নীতি বর্হিভূত কেন এধরনের লীজ দেওয়া হয়েছে প্রশ্নতুলে সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানদের তিরস্কার ও সর্তক করে বলেছিলেন, আর যেন এসব না দেখি। তারপরও রেল মন্ত্রীর নির্দেশ তারা উপেক্ষা করেছে। লীজের তালিকা থেকে এটি বাদ দেওয়া হয়নি বলে জানা গেছে।
পার্বতীপুরস্থ ভূমি দপ্তরের ফিল্ড কানুনগো জিয়াউল হক জিয়া জানান, আগে এটি জনৈক রেজাউল করিমের নামে লীজ ছিল। ২০১৬-১৭ অর্থ বছরে পশ্চিম রেলের পাকশী বিভাগীয় এস্টেট অফিসে অনুষ্টিত টেন্ডারে জনৈক নেছার উদ্দিনকে ৩ বছরের জন্য লীজ দেওয়া হয়। তবে মহামান্য হাইকোটের রীট আদেশের কারনে জায়গাটি এখনও পূর্বের লীজ গ্রহীতার দখলে রয়েছে।
সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, বর্ষায় জলাশয় ভরাট হয়ে পানির চাপে রেললাইনের দুই পাশের্^র খারাপ অবস্থা। প্রতি নিয়তই পাড় ভাঙ্গছে। কোন রকমে জোড়া তালি দিয়ে দুই ধারে বাঁশের খুটি ও বেড়া দিয়ে ভাঙ্গন ঠেকানের চেষ্টা চালানো হচ্ছে। এ লাইনের পাশের্^ আরেকটি রেল লাইন রয়েছে। জ¦ালানী তেল ভর্তি ট্যাংক ওয়াগন এই রেল লাইন দিয়ে রেল হেড ডিপোতে প্রবেশ করে। পানি ভরাট হয়ে এ লাইনও ঝুঁকির মধ্যে পড়েছে।
এব্যাপারে এসএসএই (ওয়ে) আল আমিন জানান, লীজের বিষয়ে আমি কিছু জানিনা। শুধু রেল লাইন রক্ষণাবেক্ষণের দায়িত্ব আমার। দুই পাশের্^ গভীর জলাশয়ের কারনে রেল লাইনে যে সমস্যা হয়েছে সেটি জরুরী ম্যাসেস দিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাবো। রেলের নীতিমালা অনুযায়ী রেল লাইনের ২০-২২ ফুট দূরুত্বের মধ্যে লীজ বা ঐ জাতীয় কোন কিছু করা যাবেনা। তারপরও এই জায়গায় কিভাবে লীজ দেওয়া হয়েছে? এছাডাও রেল লাইনের দু’ধারে যারা পুকুর খুড়ে গভীর জলাশয় করেছে কর্তৃপক্ষ এব্যাপারে কি পদক্ষেপ নিয়েছে? পাশের্^ই সরকারী গুরুত্বপূর্ন স্থাপনা রেল হেড ডিপো। এখান থেকে উত্তরের ৮ জেলায় জ¦ালানী সরবরাহ করা হয়ে থাকে। এই ডিপোর সাথে রেলের আর্থিক স্বার্থ জড়িত। লীজের কারনে এই কেপিআই স্থাপনার নিরাপত্তাবিঘিœত হচ্ছে বলে জানিয়েছেন ডিপো কর্তৃপক্ষ।
পশ্চিম রেলের পাকশী বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা ইউনুস আলী জানান, আগের কথা বলতে পারি না। তবে এখন নীতিমালা বহির্ভূত কোন কাজ হবেনা। লীজের ব্যাপারে রেলের স্বার্থ আগে দেখা হবে, তারপর অন্যকিছু। অচিরেই ঘটনাস্থল পরিদর্শন করে ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজন বোধে ঐ লীজ বাতিল করা হবে।

আপনার মতামত লিখুন

রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ