শুক্রবার-২৪শে মে, ২০১৯ ইং-১০ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: ভোর ৫:৩৬
মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ছে দিনাজপুর রাজবাটি আদর্শ মানব কল্যান সংঘের গ্রাহক সমাবেশ ও ইফতার অনুষ্ঠিত শুল্ক বৃদ্ধির ফলে হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি বন্ধ মোদিকে অভিনন্দন শেখ হাসিনার অবশেষে কাল হচ্ছে প্রথম ধাপের প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ফ্লাইওভার ও আন্ডারপাস উদ্বোধনে উত্তরের ঈদযাত্রা নিরাপদ হবে : সেতুমন্ত্রী মাদকসহ কারারী ও জেল সুপারের ড্রাইভার আটক

নিউ ইয়র্কে ‘মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ বইয়ের প্রকাশনা

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: লেখক ও সাংবাদিক শামীম আল আমিনের ‘মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ বইয়ের প্রকাশনা উত্সব নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের একটি মিলনায়তনে সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে। এ অনুষ্ঠানটির আয়োজন করে সাউথ এশিয়ান এন্টারটেইনমেন্ট।

২০১৮ সালের ১১ মে ফ্লোরিডার সময় অনুযায়ী বিকেল ৪টা ১৪ মিনিটে মহাকাশে উড়ে যায় ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’। চলতি বছর অমর একুশে বইমেলায় আদিত্য প্রকাশ প্রথম ‘মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ বইটি বাজারে আনে। তখন বইটি নিয়ে ঢাকায় উত্সব হয়েছিল। এবার নিউ ইয়র্কে হয়ে গেল চমত্কার একটি প্রকাশনা অনুষ্ঠান। এতে অতিথি হয়ে এসেছিলেন জাতিসংঘে বাংলাদেশের উপস্থায়ী প্রতিনিধি তারেক মো. আরিফ হোসেন, নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ। সহযোগিতা করেছেন পিপল এন টেকের প্রধান আবু হানিপ। ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী শহীদ হাসান, মুক্তিযোদ্ধা গোলাম খান মিরাজ, সাংবাদিক হাসান ফেরদৌসসহ অসংখ্য শুভাকাঙ্ক্ষী।

নাইজেরিয়া থেকে লিখিত বার্তা পাঠিয়েছেন সেখানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান। স্যাটেলাইট উেক্ষপণের সময় তিনি নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। অনুষ্ঠানে নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা বইটিকে একটি ঐতিহাসিক দলিল হিসেবে তুলে ধরে বলেন, ভবিষ্যতে ইংরেজিসহ বিভিন্ন ভাষায় এই বইটি প্রকাশের উদ্যোগ নেওয়া দরকার।

লেখক শামীম আল আমিন তাঁর প্রতিক্রিয়ায় বলেন, ইতিহাস গড়া সেই দিনে কেনেডি স্পেস সেন্টারে উপস্থিত থাকতে পারাটা ছিল ভীষণ সৌভাগ্যের। আর সেই ঘটনাপ্রবাহ লিখে রাখা একান্ত প্রয়োজন বলে মনে হওয়ায় বইটি লেখা। সাংবাদিক হাসানুজ্জামান সাকির প্রাণবন্ত উপস্থাপনায় অনুষ্ঠানে দুটি কবিতা আবৃত্তি করে সবার হূদয় ছুঁয়ে যান গোপন সাহা।সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ