বুধবার-১৯শে জুন, ২০১৯ ইং-৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৮:৩৮
সার্কাসের হাতি দিয়ে চাঁদাবাজি, হাতি-মাহুত আটক, জরিমানা বাজেট বইতে উঠে এসেছে মনিকার এখন নিজের থাকার একটা আশ্রয় হয়েছে এটাই শান্তি গাইবান্ধার সুন্দরগঞ্জে চলছে ভোট আর দুই মামলায় জামিন হলেই খালেদা জিয়া মুক্তি পাবেন : মওদুদ মাশরাফিদের ফের অভিনন্দন প্রধানমন্ত্রীর, সাকিব-লিটনের প্রশংসা সোনার দাম কমছে নওগাঁয় ৯৩৩ কোটি টাকার আম উৎপাদন

দিনাজপুর মহিলা পরিষদের নারী-পুরুষের সমতাভিত্তিক প্রাক বাজেট আলোচনা সভায় বক্তারা

নারীর মৌলিক অধিকারসমূহ চিহ্নিত করে প্রয়োজনীয় পদপেসমূহ জাতীয় বাজেটে রাখতে হবে

মোঃ আফজাল হোসেন ফুলবাড়ী দিনাজপুর প্রতিনিধি
রাজস্ব বাজেটে নারীরা যা পায় তা খুবই অপ্রতুল। ফলে রাজস্ব বাজেটে বরাদ্দের সিংহভাগ থেকে নারীরা বঞ্চিত হয়। বাংলাদেশের রাজস্ব বাজেটে নারীদের অংশগ্রহণ অত্যন্ত কম। যার কারণে বাজেটের একটা বড় অংশের প্রায় কোন সুবিধা নারীরা পাচ্ছে না। নারীর জন্য উন্নয়ন বাজেটে সরাসরি বরাদ্দের পরিমান বাংলাদেশের নারী-পুরুষের বিদ্যমান অসমতার প্রেেিত অতি নগন্য।
গত ৩০ মে বৃহস্পতিবার শিল্পকলা একাডেমি স্টুডিও মিলনায়তনে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার আয়োজনে আসন্ন জাতীয় বাজেটে নারী-পুরুষের সমতাভিত্তিক বাজেট বরাদ্দ ও তার বাস্তবায়ন বিষয়ক প্রাক বাজেট আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সভাপতি কানিজ রহমান এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম। ২০১৯-২০২০ অর্থ বছরের প্রাক বাজেট প্রস্তাবনা বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সদস্য ও কলেজিয়েট গার্লস স্কুল এন্ড কলেজের অধ্য মোঃ হাবিবুল ইসলাম। আলোচনা সভায় বক্তারা আরো বলেন, আমাদের দেশের মোট জনসংখ্যার অর্ধেক নারী। কিন্তু এই বৃহৎ জনগোষ্ঠীর উন্নয়নে তেমন কোন মৌলিক ও স্থায়ী পরিবর্তন এখনও পর্যন্ত ল্য করা যায় না। নারীর উন্নয়ন না হলে দেশের সামগ্রিক উন্নয়ন হবে না। জাতীয় উন্নয়ন বাজেটে নারীর সার্বিক উন্নয়নের বিষয়াদি সুস্পষ্ট উল্লেখপূর্বক নারীকে উন্নয়নের মূল স্রোতধারায় একীভূত করতে হবে। এ ল্েয সর্বপ্রথম নারীর মৌলিক অধিকারসমূহ চিহ্নিত করে প্রয়োজনীয় পদপেসমূহ জাতীয় বাজেটে রাখতে হবে এবং তা বাস্তবায়ন প্রক্রিয়া অব্যাহত রাখতে হবে।
প্রাক বাজেট আলোচনা সভায় বক্তব্য রাখেন দিনাজপুর প্রেসকাবের সাধারন সম্পাদক গোলাম নবী দুলাল, রাজনীতিবিদ আবুল কালাম আজাদ, নাট্য সমিতির সাধারণ সম্পাদক রেজাউর রহমান রেজু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারন সম্পাদক সুলতান কামাল উদ্দীন বাচ্চু, রাজনৈতিক ও সামাজিক ব্যক্তিত্ব মোঃ শহিদুল ইসলাম শহিদুল্লাহ, সামাজিক অনাচার প্রতিরোধ কমিটির সভাপতি মোঃ শফিকুল ইসলাম, দৈনিক উত্তরবাংলার নির্বাহী সম্পাদক জিনাত রহমান, ওয়ার্কার্স পার্টি’র রবিউল আউয়াল খোকা, জেলা কালচারাল অফিসার মিন আরা পারভীন ডালিয়া, ঘুঘুডাঙ্গা কলেজের প্রভাষক শেখ ছগির আহম্মেদ কমল, বাংলাদেশ গ্রুপ থিয়েটারের সম্পাদক তারেকুজ্জামান তারেক প্রমুখ। মহিলা পরিষদের আন্দোলন সম্পাদক গৌরী চক্রবর্তী’র পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি মাহবুবা খাতুন, মিনতি ঘোষ, অর্থ সম্পাদক রতœা মিত্র, লিগ্যাল এইড সম্পাদক জিন্নুরাইন পারু, প্রশিন সম্পাদক রুবী আফরোজ, পরিবেশ সম্পাদক মওদুদা বেগম প্রমুখ।

আপনার মতামত লিখুন

রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ