মঙ্গলবার-২৩শে জুলাই, ২০১৯ ইং-৮ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: ভোর ৫:০৮
ছেলে ধরা আতংক গুজব থেকে সচেতনতা বাড়াতে শহর জুড়ে পুলিশের মাইকিং।। লালপুরে ওয়ালিয়া তরুণ সমাজের ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী পালিত বড়পুকুরিয়া কয়লাখনির দুর্নীতির দায়ে দুদুকের চার্জশিট দাখিল ॥ ডোমারে আরসিসি রাস্তা নির্মানের দাবীতে মানববন্ধন। কলাপাড়ায় পুকুরে ডুবে দুই ভাই-বোনের মৃত্যু।। গোবিন্দগঞ্জে বাঁধ ভেঙ্গে নতুন নতুন এলাকা প্লাবিত শৈলকুপায় গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার!

নাটোরে ২০টি ফাঁদ ধ্বংস ॥ মুক্ত আকাশে উড়লো ৭টি অতিথি পাখি

নাটোর প্রতিনিধি
সিংড়ার চলনবিলে শিকারীর খাঁচা থেকে রক্ষা পেয়ে মুক্ত আকাশে উড়লো ৭টি অতিথি পাখি। রোববার সকালে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা সিংড়া চলনবিলের বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে ২০টি পাখি শিকারের ফাঁদ ও ৭টি (হুটটিটি) অতিথি পাখি জব্দ করে। পরে জব্দকৃত ফাঁদ ধ্বংস ও পাখিগুলো উপজেলা প্রশাসনের সহযোগিতায় অবমুক্ত করা হয়।
চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, শীতের শুরুতে চলনবিলে মাছ খাওয়ার লোভে ঝাঁকে ঝাঁকে অতিথি পাখি আসে। আর এই সুযোগে কিছু অসাধু শিকারী কারেন্ট জালসহ বিভিন্ন ফাঁদ পেতে পাখি শিকারে মেতে উঠে। প্রতিদিনের ন্যায় রোববার সকালে পাখি শিকারে রোধে বিলের বিভিন্ন পয়েন্টে অভিযান পরিচালনা করে স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা। সকালে নিংগইন বিলে থানা পুলিশের সহযোগিতায় ৫টি ফাঁদসহ দুই পাখি শিকারীকে আটক করা হয়। এছাড়াও ডাহিয়ার দূর্গম বিলে অভিযান করে ১৫টি কারেন্ট জালের ফাঁদ ও বালুয়া বাসুয়া এলাকার পাখি শিকারী কলিম উদ্দিনের বাড়িতে অভিযান পরিচালনা করে খাঁচায় লুকিয়ে রাখা ৭টি (হুটটিটি) অতিথি পাখি জব্দ করা হয়। পরে পাখিগুলো প্রকাশ্যে জনসম্মুখে অবমুক্ত করা হয়। পুড়িয়ে দেয়া হয় শিকারীর তৈরি করা ফাঁদ ও কারেন্টজালগুলো। আর কোন দিন পাখি শিকার করবে না মর্মে অঙ্গীকারনামা নিয়ে তিন পাখি শিকারীকে ছেড়ে দেয়া হয়। এসময় উপস্থিত ছিলেন সিংড়া উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো, সিংড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম, ডাহিয়া ইউপি চেয়ারম্যান এমএম আবুল কালাম, পৌরসভার প্যানেল মেয়র শফিকুল ইসলাম, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, পরিবেশ কর্মী ও সাংবাদিক শারফুল ইসলাম খোকন, এসএম ইসাহক আহমেদ, তাইফুর রহমান তাইফ, আবু বক্কর সিদ্দিক, আরিফুল ইসলাম বিপ্লব প্রমূখ।
সিংড়া উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো বলেন, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা স্বেচ্ছায় মহৎ কাজ করছে। তবে চলনবিলের পাখি শিকার রোধে উপজেলা প্রশাসনেরও সব সময় নজর রয়েছে। আর পাখি শিকার রোধে অবিলম্বে বিল এলাকায় প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হবে বলে জানান তিনি।

আপনার মতামত লিখুন

নাটোর,রাজশাহী,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ