বৃহস্পতিবার-২৩শে মে, ২০১৯ ইং-৯ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১০:৫১
মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ছে দিনাজপুর রাজবাটি আদর্শ মানব কল্যান সংঘের গ্রাহক সমাবেশ ও ইফতার অনুষ্ঠিত শুল্ক বৃদ্ধির ফলে হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি বন্ধ মোদিকে অভিনন্দন শেখ হাসিনার অবশেষে কাল হচ্ছে প্রথম ধাপের প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ফ্লাইওভার ও আন্ডারপাস উদ্বোধনে উত্তরের ঈদযাত্রা নিরাপদ হবে : সেতুমন্ত্রী মাদকসহ কারারী ও জেল সুপারের ড্রাইভার আটক

নাইজেরিয়ায় সহিংসতামুক্ত প্রেসিডেন্ট নির্বাচনে চুক্তি সই

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: আগামী শনিবার নাইজেরিয়া অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন। এই নির্বাচনকে সহিংসতামুক্ত রাখতে এরই মধ্যে একটি শান্তিচুক্তিতে সই করেছেন প্রেসিডেন্ট প্রার্থীরা।

রাজধানী আবুজায় দেশটির বর্তমান প্রেসিডেন্ট মোহাম্মদ বুহারি ও তার মূল প্রতিদ্বন্দ্বী আতিকু আবুবকর এই শান্তিচুক্তিতে স্বাক্ষর করেছেন।
চুক্তিতে দুজন প্রার্থী তার সমর্থকদের উদ্দেশ্যে বলেন, আমাদের অভিন্ন উদ্দেশ্য হচ্ছে একটি সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠান। এই উদ্দেশ্যকে বাধাগ্রস্ত করে এমন কোনো সহিংসতামূলক কাজ আমরা করব না। একটি গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে যে ফলাফলই আসুক না কেন তা দু’পক্ষই মেনে নেব।

শান্তিচুক্তিতে মধ্যস্থতা করেন দেশটির ন্যাশনাল পিস কমিটির চেয়ারম্যান আব্দুস সালামি আবুবকর। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের ওই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে থাকার কথা ছিল। তবে নির্ধারিত সময়ের ৪৮ ঘণ্টা আগে তিনি সেই সফর বাতিল করেন।

শনিবারের এই নির্বাচনে সবচেয়ে বড় উদ্বেগের জায়গা হলো নিরাপত্তা। দু’দলের সমর্থকদের মধ্যে অনেকেই সংঘাতের আশঙ্কা করছেন। ২০১১ সালে দেশটিতে নির্বাচন পরবর্তী সহিংসতায় হাজারো মানুষের প্রাণহানি ঘটে। ওই নির্বাচনে জনাথন গুডলাকের কাছে হেরে গিয়েছিলেন বুহারি।

শনিবারের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে ভোটার সংখ্যা ৮ কোটি ৪০ লাখের মতো। দেশটির অঙ্গরাজ্য সমূহের গভর্নর ও আইনসভার নির্বাচন হবে আগামী ২ মার্চ।সূত্র: বাংলাদেশপ্রতিদিন

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ