বৃহস্পতিবার-১৮ই জুলাই, ২০১৯ ইং-৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: দুপুর ২:৫১
হাতীবান্ধায় ত্রান বিতরন অব্যাহত সৈয়দপুরে দিনেদুপুরে সাংবাদিক বাসায় দুঃসাহসিক চুরি সংঘটিত জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বহু অপকর্মের হুতা পারভেজ বিপুল পরিমাণ ইয়াবাসহ অবশেষে পুলিশ হাতে আটক  ৫৫ দিনেই মাধ্যমিকের ফল প্রকাশ করায় ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী বন্যায় রাজধানীর সঙ্গে ৪ জেলার রেলযোগাযোগ বন্ধ কর্মকর্তাদের অসন্তোষে বড়পুকুরিয়া খনির এমডিকে অপসারণ

দুই বছর পর চালু হলো বড়পুকুরিয়া বিদুৎকেন্দ্রের ১নং ইউনিট

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: পার্বতীপুর বড়পুকুরিয়া কয়লাভিত্তিক ৫২৫ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রের ১নং ইউনিট দীর্ঘ দুই বছর ৪১ দিন পর বুধবার সকাল থেকে পুনরায় চালু হয়েছে।

এখান থেকে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে আগের মতো যোগ হচ্ছে। বাণিজ্যিকভাবে উৎপাদনের আগে এ ইউনিটে গত এক সপ্তাহ ধরে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছিল।

তাপবিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানা যায়, পার্বতীপুরের বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের তিনটি ইউনিটের মধ্যে ১২৫ মেগাওয়াটের প্রথম ইউনিটটি চালু হয় ২০০৬ সালের জুন মাসে।

দীর্ঘ ১১ বছর পর চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান সিএমসি ও এক্সএমসি কনসোর্টিয়াম ২০১৭ সালের ৯ অক্টোবর এই ইউনিটে বিদ্যুৎ উৎপাদন বন্ধ করে ভারী মেরামতের কাজ (মেজর ওভারহোলিং) শুরু করে।

চুক্তি অনুযায়ী ঠিকাদারী প্রতিষ্ঠান ৪২০ দিনের মধ্যে মেজর ওভারহোলিংয়ের কাজ সম্পন্ন করার কথা থাকলেও নির্ধারিত সময়ের মধ্যে তার কাজ সম্পন্ন করতে পারেনি। অতিরিক্ত ২৪০ দিন সময় লাগে এই ঠিকাদারি প্রতিষ্ঠানের।

এ ওভারহোলিংয়ে প্রায় ২শ’ কোটি টাকা ব্যয় হয়েছে বলে তাপবিদ্যুৎ কর্তৃপক্ষ সূত্রে বলা হয়েছে।

বড়পুকুরিয়া কয়লাভিত্তিক ৫২৫ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক (সংরক্ষণ) প্রকৌশলী মো. মাহবুবুর রহমান বলেন, চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান চুক্তি অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে মেজর ওভারহোলিংয়ের কাজ শেষ করতে পারেনি। বুধবার সকাল থেকে পরীক্ষামূলকভাবে ১২৫ মেগাওয়াটের প্রথম ইউনিটের উৎপাদিত বিদুৎ জাতীয় গ্রিডে যোগ হচ্ছে। এই ইউনিট উৎপাদনে যাওয়ায় উত্তরাঞ্চলে বিদ্যুতের ঘাটতি পূরণ হবে ও লোডশেডিং অনেকাংশে কমে যাবে বলে তিনি উল্লেখ করেন।

আপনার মতামত লিখুন

রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ