বুধবার-২২শে মে, ২০১৯ ইং-৮ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ২:৩০
ফুলবাড়ীতে ব্রি ধান ৫০ উৎপাদনে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত॥ চিরিরবন্দরে উন্মুক্ত লটারির মাধ্যমে ধান সংগ্রহে কৃষকের নাম বাছাই জলঢাকায় বজ্রপাতে একজনের মৃত্যু ইসলামী ব্যাংক সৈয়দপুর শাখায় শিক্ষা উপকরণ বিতরণ সৈয়দপুর পৌরসভার বৃত্তি পরীক্ষার সনদপত্র ও চেক বিতরণ অনুষ্ঠিত ফুলছড়িতে  ৫ প্রতিষ্ঠানের ৭ হাজার টাকা জরিমানা  গোবিন্দগঞ্জে গ্রীল কাটার যন্ত্রপাতি ও ইয়াবাসহ ২ জন আটক

দিনাজপুরের হাকিমপুরের লোহা, চম্বুক ও চুনা পাথরের খনি আবিস্কারে দ্বিতীয় পর্যায়ে ভূমি জরিপ শুরু করেছে বাংলাদেশ ভূ-তাত্বিক জরিপ অধিদপ্তর। ।

হিলি প্রতিনিধি
দিনাজপুরের হাকিমপুর উপজেলার মুশিদপুর গ্রামে লোহা, চম্বুকিয় খনিজ পদার্থ এবং চুনা পাথরের সন্ধান পাওয়ার পর এবার দ্বিতীয় পর্যায়ের জরিপ কাজ শুরু করেছে বাংলাদেশ ভূ-তাত্বিক জরিপ অধিদপ্তর। গতকাল শুক্রবার বিকেল থেকে উপজেলার ইশবপুর গ্রামে এই জরিপ কাজের উদ্বোধন করেন দিনাজপুর ৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক।

গত ২০১৩ সালে দিনাজপুরের হাকিমপুর উপজেলার মুশিদপুর গ্রামে খনিজ সম্পদ অনুসন্ধানে জরিপ চালায় বাংলাদেশ ভূ-তাত্বিক জরিপ অধিদপ্তর জিএসবি। সেখানে ১হাজার ১৯০ ফিট থেকে ১হাজর ১৯৮ ফিট পর্যন্ত গভীরতার স্তরে চুনা পাথর, ১ হাজার ৩৬৭ ফিট গভীরতা থেকে কঠিন শিলা ও লোহার আকরিক এবং ১হাজার ৫শ থেকে ২ হাজার ১শ ফিট পর্যন্ত স্তরে চম্বুকিয় পদার্থের সন্ধান পাওয়া যায়। যা বাংলাদেশে এটাই প্রথম।

এরই ধারাবাহিকতায় শুক্রবার থেকে উপজেলার ইশবপুর গ্রামে দ্বিতীয় পর্যায়ের জরিপ কাজ শুরু করেছে বাংলাদেশ ভূ-তাত্বিক জরিপ অধিদপ্তর জিএসবি’র ৩০ সদস্যের একটি দল।

বাংলাদেশ ভূ-তাত্বিক জরিপ কর্মকতারা বলছেন, দিনাজপুরের হাকিমপুরে ২০১৩ সালে যে লোহা ও চম্বুকের খনি আবিস্কার হয়েছে তা বাংলাদেশে এই প্রথম।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুনুর রশিদ, উপজেলা নিবার্হী অফিসার আব্দুর রাফিউল আলম, মেয়র জামিল হোসেন চলন্ত, বাংলাদেশ ভুতাত্ত্বিকজরিপ অধিদপ্তরের পরিচালক (ভুতত্ব) সাইদুল হোসেন, নিজাম উদ্দিন, মঈনুদ্দিন, উপ পরিচালক (ডিলিং প্রকৌশলী) মহীরুল ইসলাম।

হাকিমপুরে প্রশিক্ষন কর্মশালা
হিলি প্রতিনিধি
স্থানীয় পযায়ে টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) বাস্তবায়ন বিষয়ক এক দিনের প্রশিক্ষন কর্মশালা আজ শনিবার সকাল ৯ টা থেকে উপজেলা পরিষদ হলরুমে শুরু হয়।
প্রধানমন্ত্রীর কাযালয়ের গর্ভনেস ইনোভেশন ইউনিটএর সহযোগিতায় ও হাকিমপুর উপজেলা প্রশাসন কতৃক আয়োজিত দিন ব্যাপী প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় উপজেলার সরকারী ও বে -সরকারী ৮০ জন প্রতিনিধি অংশ গ্রহন করেন।
কর্মশালায় প্রশিক্ষক হিসাবে বক্তব্য রাখেন বিরামপুর উপজেলা নিবার্হী অফিসার তৌহিদুর রহমান, হাকিমপুর উপজেলা চেয়ারম্যান আব্দর রাফেউল আলম, মেয়র জামিল হোসেন চলন্ত।

আপনার মতামত লিখুন

দিনাজপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ