শুক্রবার-২৪শে মে, ২০১৯ ইং-১০ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সন্ধ্যা ৭:১৩
কলেজে ভর্তির আবেদন এখনও করেননি আড়াই লাখ শিক্ষার্থী ডোমারে আওয়ামীলীগের ইফতার মাহফিল জলঢাকায় সড়কে ধান ও খড় শুকানোর ধুমপরেছে- চলাচলে জনগনের দূর্ভোগ বিপুল জয়ে মোদিকে বিএনপির অভিনন্দন বিপুল জয়ে মোদিকে বিশ্বনেতাদের অভিনন্দন ২৫ জেলায় চলছে প্রথম ধাপের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ছে

দক্ষিণ আফ্রিকার নির্বাচনে হেরে গেল ম্যান্ডেলার দল

anc_25783 মুক্তিনিউজ২৪.কম ডেক্স: স্থানীয় সরকার নির্বাচনে দক্ষিণ আফ্রিকার রাজধানী প্রিটোরিয়ায় বিরোধী দল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (ডিএ)-এর কাছে হাড্ডাহাড্ডি লড়াইয়ে হারলো নেলসন ম্যান্ডেলার দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)। প্রেসিডেন্ট জ্যাকব জুমার ক্ষমতাসীন দলটি জোহানসবার্গে ৪৪ ভাগ ভোট পেয়ে জয়ী হলেও রাজধানীতে হেরে গেছে।

বিবিসি তার প্রতিবেদনে জানায়, ৪৩ ভাগ ভোট পেয়ে জয়ী হয়েছে বিরোধী দল। আর এএনসি পেয়েছে ৪১ ভাগ ভোট। বিরোধী দলকে এখানে নিজেদের ক্ষমতা পাকাপোক্ত করতে কোয়ালিশন সরকার গঠন করতে হবে।

শ্বেতাঙ্গ শাসন ও জাতি-বিদ্বেষের অবসান ঘটিয়ে ১৯৯৪ সালে ক্ষমতায় আসার পর এবারই প্রথম কোনও নির্বাচনে এএনসি রাজধানী প্রিটোরিয়ায় নিজেদের নিয়ন্ত্রণ হারাল।

পরাজয়ের পরও এই ফল গণতন্ত্রের জন্যে সহায়ক হবে বলে মনে করছেন দেশটির প্রেসিডেন্ট জ্যাকব জুমা। এদিকে বিবিসি দেশটির রাজনৈতিক বিশ্লেষকদের বরাত দিয়ে জানায়, বেকারত্ব ও অর্থনৈতিক অস্থিরতার কারণেই নেলসন ম্যান্ডেলার দলের প্রতি আস্থা হারাচ্ছে দক্ষিণ আফ্রিকার নাগরিকেরা। বিবিসি।

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ