বৃহস্পতিবার-১৮ই জুলাই, ২০১৯ ইং-৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: দুপুর ১:৪৮
জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বহু অপকর্মের হুতা পারভেজ বিপুল পরিমাণ ইয়াবাসহ অবশেষে পুলিশ হাতে আটক  ৫৫ দিনেই মাধ্যমিকের ফল প্রকাশ করায় ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী বন্যায় রাজধানীর সঙ্গে ৪ জেলার রেলযোগাযোগ বন্ধ কর্মকর্তাদের অসন্তোষে বড়পুকুরিয়া খনির এমডিকে অপসারণ পার্বতীপুরে সাংবাদিকের মেয়ে জিপিএ-৫ পেয়েছে চিরিরবন্দরে এইচএসসি পরীক্ষায় ফেল করায় শিক্ষার্থীর আত্মহত্যা

ঢাবির এক শিক্ষকের চাকরিচ্যুতি, অন্যজনের পদাবনতি

10 months ago , বিভাগ : শিক্ষা,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মনোবিজ্ঞান বিভাগের এক অধ্যাপকের পদাবনতি করা হয়েছে। অন্যদিকে, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের এক শিক্ষকের চাকরিচ্যুত করা হয়েছে।

গতকাল মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। একাধিক সিন্ডিকেট সদস্য এ তথ্য নিশ্চিত করেছেন।

সিন্ডিকেট সূত্রে জানা যায়, নিয়ম ভঙ্গ করে দেশের বাইরে অবস্থান করায় ঢাবির মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নাসরীন ওয়াদুদকে পদাবনতি করা হয়েছে। অন্যদিকে, পিএইচডি সম্পন্ন হওয়ার আগেই ডক্টরেট ডিগ্রি ব্যবহার করে সহকারী অধ্যাপক পদে যোগদান করায় অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমের শিক্ষক অনুপ কুমার সাহাকে চাকরিচ্যুত করা হয়েছে।

এ বিষয়ে সিন্ডিকেট সদস্য হুমায়ুন কবির বলেন, নাসরীন ওয়াদুদ বিশ্ববিদ্যালয়ের নিয়ম ভঙ্গ করে নির্ধারিত ছুটির দিনের আগে দেশের বাইরে যান, যা সম্পূর্ণ বেআইনি। ফলে তাঁর অপরাধের ধরন ও মাত্রা বিশ্লেষণ করে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট এ সিদ্ধান্ত নিয়েছে। এ ঘটনায় অধ্যাপক নাসরীন ক্ষমা প্রার্থনা করেছেন বলেও জানান এই সিন্ডিকেট সদস্য।

বিভাগীয় সূত্রে জানা যায়, নাসরীন ওয়াদুদ বিদেশ গমনের জন্য ৪ মে থেকে ছুটি নেন। অথচ ২৭ এপ্রিল থেকে তিনি বিশ্ববিদ্যালয়ে অনুপস্থিত ছিলেন।

তবে অধ্যাপক নাসরীন ওয়াদুদ চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলেন বলে দাবি করেছেন। তিনি বলেন, ২৬ জুলাই ভিসিকে দেওয়া এক চিঠিতে তিনি এ ঘটনার জন্য ক্ষমা প্রার্থনা করে বিষয়টিকে মানবিক বিবেচনায় নেওয়ার অনুরোধ করেন। পাশাপাশি শারীরিক অসুস্থতার কারণে তিনি অনেক তথ্য ভুলে যান বলেও ওই চিঠিতে উল্লেখ করেন।

অন্যদিকে, পিএইচডি সম্পন্ন হওয়ার আগেই ডক্টরেট ডিগ্রি ব্যবহার করে সহকারী অধ্যাপক পদে যোগদান করায় অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের এক শিক্ষককে চাকরিচ্যুত করা হয়েছে।

সিন্ডিকেট সূত্র জানায়, বিভাগটির সহকারী অধ্যাপক অনুপ কুমার সাহা ২০১৭ সালে বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগ থেকেই ডক্টরেট ডিগ্রি ব্যবহার করে আসছেন। অথচ তিনি ডিগ্রি সম্পন্ন করেন ২০১৮ সালের ১২ জানুয়ারি।সূত্র:এনটিভি ‍নিউজ

আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ