মঙ্গলবার-২৩শে জুলাই, ২০১৯ ইং-৮ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: ভোর ৫:১২
ছেলে ধরা আতংক গুজব থেকে সচেতনতা বাড়াতে শহর জুড়ে পুলিশের মাইকিং।। লালপুরে ওয়ালিয়া তরুণ সমাজের ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী পালিত বড়পুকুরিয়া কয়লাখনির দুর্নীতির দায়ে দুদুকের চার্জশিট দাখিল ॥ ডোমারে আরসিসি রাস্তা নির্মানের দাবীতে মানববন্ধন। কলাপাড়ায় পুকুরে ডুবে দুই ভাই-বোনের মৃত্যু।। গোবিন্দগঞ্জে বাঁধ ভেঙ্গে নতুন নতুন এলাকা প্লাবিত শৈলকুপায় গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার!

ডলার বেচাকেনায় কারসাজিতে ৯ ব্যাংককে নোটিশ

9 months ago , বিভাগ : অর্থনীতি,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ডলারের বাজার অস্থিতিশীল করার দায়ে ৯টি ব্যাংককে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামী তিন দিনের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়েছে। বেসরকারি খাতের ডাচ-বাংলা ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ঢাকা ব্যাংক, এনসিসি ব্যাংক, সিটি ব্যাংক, এক্সিম ব্যাংক, প্রাইম ব্যাংক ও বেসিক ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর এই চিঠি পাঠানো হয়েছে। এর আগেও চলতি বছরের ফেব্রুয়ারিতে একই কারণে কয়েকটি ব্যাংককে নোটিশ দেওয়া হয়েছিল।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বাংলাদেশের খবরকে বলেন, আগামী তিন কার্যদিবসের মধ্যে তাদের নোটিশের জবাব দিতে বলা হয়েছে। জবাব সন্তোষজনক না হলে আইন মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে। অভিযোগ প্রমাণিত হলে কেন্দ্রীয় ব্যাংক আইনের আওতায় তাদের বিভিন্ন অঙ্কের জরিমানা করতে পারে। বাংলাদেশ ব্যাংক বলছে, আমদানির সঙ্গে সম্পৃক্ত ব্যবসায়ীদের থেকে যে দামে ডলার কিনেছে তার থেকে কম দাম দেখানো হয়েছে। প্রকৃত দর গোপন রেখেছে ব্যাংকগুলো।

ডলারের বাজার স্থিতিশীল রাখতে তফসিলি ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক। গত বৃহস্পতিবার বিভিন্ন ব্যাংকের চাহিদার বিপরীতে সাড়ে তিন কোটি ডলার দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সূত্র বলছে, চলতি অর্থবছরের শুরু থেকে এ পর্যন্ত প্রায় ২৯ কোটি ডলার বিক্রি করেছে। যার সিংহভাগই চলতি মাসে বিক্রি হয়েছে। এর বিপরীতে তুলে নেওয়া হয়েছে প্রায় আড়াই হাজার কোটি টাকা। এর মধ্যে গত জুলাইয়ে বিক্রি করা হয় ১১ কোটি ডলার। বাকি সাড়ে ১৭ কোটি ডলার বিক্রি করা হয়েছে চলতি অক্টোবর মাসে। গত অর্থবছরে বিভিন্ন ব্যাংকের কাছে ২৩১ কোটি ডলার বিক্রি করে বাংলাদেশ ব্যাংক ১৯ হাজার কোটি টাকা তুলে নিয়েছিল।

ভারতীয় রুপির বিপরীতে বাংলাদেশি টাকার মান শক্তিশালী হলেও ডলারের বাজারের লাগাম নেই। টাকার বিপরীতে মার্কিন ডলারের দাম বাড়ছেই। মাঝে তিন মাস একই দরে স্থিতিশীল থাকলেও আবারো অস্থির হয়ে উঠেছে ডলারের বাজার।

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ