রবিবার-১৬ই জুন, ২০১৯ ইং-২রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: দুপুর ১২:১১
রাজধানীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১ ‘বিপদজনক’ হারে বাড়ছে নদ-নদীর পানি কারাবন্দিদের জন্য তৈরি হলো নতুন মেন্যু বাজেটে হিসাবের বাইরে মধ্যবিত্ত বাজেটে তামাকপণ্যে উচ্চহারে কর চায় আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য বিভাগ ‘যুব সমাজকে মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে ব্যর্থ হলে তারা বোঝা হয়ে দাঁড়াবে’ মাসুদা এম রশীদের জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য পদ স্থগিত

টোকিওতে যাত্রীদের পরামর্শ দিচ্ছে রোবট! (ভিডিও)

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: জাপানের টোকিও স্টেশনে যাত্রীদের পরামর্শ দিতে পরীক্ষামূলক কাজ শুরু করেছে দুই কৃত্রিম বুদ্ধির রোবট। জাপানি, ইংরেজি ও চীনাসহ বিভিন্ন ভাষায় ভিজিটররা কৃত্রিম বুদ্ধিমত্তার দুই রোবটের কাছ থেকে নির্দেশনা নিতে পারবে।

দেশটির ইস্ট জাপান রেলওয়ে কোম্পানি পরীক্ষামূলক এ কাজটি পরিচালনা করছে।

আগামী ৩১ মে পর্যন্ত এই পরীক্ষামূলক কাজ চলবে। এই সময় রোবট মেশিনের সক্ষমতা এবং সাহায্য প্রার্থী যাত্রীদের প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করবেন সংশ্লিষ্টরা।

কৃত্রিম বুদ্ধির রোবট দুটি হলো জাপানের সফটব্যাঙ্ক রোবোটিক্স করপোরেশনের ‘পিপার’ এবং জার্মান রেলওয়ে কম্পানির ‘সেমি’ (এসইএমএমআই)। রোবট দুটি স্টেশনের বেসমেন্ট  শপিং-এর ইনফরমেশন ডেস্ক এবং গ্রানস্টা নামের ডাইনিং সেন্টারে স্থাপন করা হয়েছে।

পিপার জাপানে বহুল ব্যবহৃত একটি আধা মানবগুণ সম্পন্ন রোবট, আর সিএমএমআই বা সেমি হচ্ছে একটি রোবট প্রহরী যা মানুষের মতো দেখতে এবং মানুষের মতো আচরণের অধিকারী।

 

সূত্র: বাংলাদেশপ্রতিদিন

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ