শনিবার-২৫শে মে, ২০১৯ ইং-১১ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৩:২৬
আন্তনগর ‘পঞ্চগড় এক্সপ্রেস’ ট্রেন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বসুন্ধরায় বাইতুল জান্নাত জামে মসজিদ উদ্বোধন চার সমুদ্রবন্দরে ৩, নদীবন্দরে ২ নম্বর সংকেত শুটিংয়ে আহত জন আব্রাহাম, সম্পূর্ণ বিশ্রামের নির্দেশ টয়ার ঈদ বিশেষ ‘সাইজ ৪২’ ৩,৩০০ কেজির বিমান টানলো ১৩০ কেজির রোবট! (ভিডিও)

চাঁদে গবেষণা কেন্দ্র স্থাপনের পরিকল্পনায় রাশিয়া

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ২০৩৬ থেকে ২০৪০ সালের মধ্যে চন্দ্রপৃষ্ঠে একটি পূর্ণ-মাত্রার গবেষণা কেন্দ্র (বেস) স্থাপনের পরিকল্পনা করছে রাশিয়া। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে এ তথ্য জানা গেছে।

এ ব্যাপারে খবরে বলা হয়, চাঁদে আধিপত্য বিস্তার করতে চায় রাশিয়া। এ নিয়ে গত ৯ জানুয়ারি দেশটির মহাকাশ কার্যক্রম পরিচালনা বিষয়ক সংস্থা রোসাকসমস ও স্পেস রিসার্চ ইনস্টিটিউট অব রাশিয়ান একাডেমি অব সায়েন্সেসের মধ্যে এক যৌথ বৈঠক হয়। ওই বৈঠকেই এ বিষয়ে পরিকল্পনা নেওয়া হয়েছে।
বৈঠকের খসড়ায় বলা হয়, ২০৩৬ থেকে ২০৪০ সালের মধ্যে চন্দ্রপৃষ্টে গবেষণা কার্যক্রম শুরু করা হবে। চন্দ্রপৃষ্টের ওই কেন্দ্র থেকে বড় বড় কার্গো ও বিভিন্ন ধরনের বৈজ্ঞানিক গবেষণা সরবরাহ করা যাবে।সূত্র: বাংলাদেশপ্রতিদিন

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ