শনিবার-২৫শে মে, ২০১৯ ইং-১১ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ২:৫৪
কলেজে ভর্তির আবেদন এখনও করেননি আড়াই লাখ শিক্ষার্থী ডোমারে আওয়ামীলীগের ইফতার মাহফিল জলঢাকায় সড়কে ধান ও খড় শুকানোর ধুমপরেছে- চলাচলে জনগনের দূর্ভোগ বিপুল জয়ে মোদিকে বিএনপির অভিনন্দন বিপুল জয়ে মোদিকে বিশ্বনেতাদের অভিনন্দন ২৫ জেলায় চলছে প্রথম ধাপের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ছে

চলতি বছরে চালু হবে কড়িডোর এক্সপ্রেস ও পুনরায় চালু হবে বাংলাদেশ-ভারত রেল যোগাযোগ –রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম

লাভলু শেখ, লালমনিরহাট, ২২ মার্চ ।।
বন্ধ হয়ে যাওয়া বাংলাদেশ-ভারত রেল যোগাযোগ পুনরায় চালু হবে। এজন্য আগামী ২বছরের মধ্যে কাউনিয়া-বুড়িমারী রেলপথ ডুয়েলগেজে রূপান্তিত করা হবে। এছাড়াও আগামী ডিসেম্বরের মধ্যে চালু করা হবে লালমনিরহাট থেকে ঢাকাগামী তিনবিঘা কড়িডোর এক্সপ্রেস। বর্তমান সরকার ১৯৬৫ সালের পাক-ভারত যেসব রেলপথ চালু ছিল সেগুলোও পুনরায় চালু করবে।
শুক্রবার (২২মার্চ) লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর পরিদর্শনকালে স্থানীয় সাংবাদিকদের প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন এসব কথা বলেছেন।
মন্ত্রী বলেন, আগে বুড়িমারী স্থল বন্দর থেকে মালামাল রেল পথে যেত, এখন ট্রাকে যাচ্ছে। ট্রাক সেক্টররের সিন্ডিকেটের কারণে এখন আর রেল পথে মালামাল যাচ্ছে না। এতে রেলওয়ে বিভাগ আর্থিক ভাবে তিগ্রস্থ হচ্ছে। ব্যবসায়ীরা যদি আবারও উদ্দ্যোগ নিয়ে রেল পথে মালামাল পরিবহন করেন তাহলে রেলওয়ে বিভাগ আরো লাভজনক হয়ে উঠবে। মন্ত্রী বলেন, বুড়িমারী স্থল বন্দর-চ্যাংরাবান্ধা রুট দিয়ে বাংলাদেশ, ভারত, ভুটান ও নেপালসহ ৪ দেশীয় ট্রেন পরিচালনার সম্ভাব্যতা যাচাইয়ের কাজ ইতিমধ্যে শুরু হয়েছে।
এর আগে গত বৃহস্পতিবার রাতে ঢাকা থেকে লালমনি-এক্সপ্রেস যোগে ২দিনের সফরে শুক্রবার সকালে তিনি লালমনিরহাট রেল স্টেশনে পৌঁছান।
সেখানে মন্ত্রী সাংবাদিকদের জানান, বাংলাদেশ রেলওয়ে পুর্বাঞ্চলে বেশ উন্নয়ন হয়েছে, সে তুলনায় রেলওয়ে পশ্চিমাঞ্চল পিছিয়ে আছে। তাই পশ্চিম অঞ্চলের অবহেলিত রেলের উন্নয়ন করা হবে। চালু করা হবে বন্ধ থাকা সকল রেল লাইন। প্রধানমন্ত্রীর নির্দেশনায় যোগাযোগ ব্যবস্থাকে আরো দ্রুত ও আধুনিক করতে রেলকে ঢেলে সাজানের মহাপরিকল্পনা হাতে নেয়া হয়েছে।
তিনি বলেন, চলতি বছরে ২শত এবং আগামী বছরে আরো সাড়ে ৫শত আধুনিক কোচ ক্রয় করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এসব কোচ সংযোজন হলে রেলওয়েতে অব্যবস্থাপনা থাকবে না। রেলের অব্যবস্থাপনা সনাক্ত করতে পরিদর্শন কাজ শুরু হয়েছে। সমস্যাগুলো চিহ্নিত করে দ্রুত সমাধানের ব্যবস্থা নেয়া হবে। স্থানীয় সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, লালমনিরহাটের মোগলহাটসহ দেশের সকল বন্ধ রেল লাইনগুলো সংস্কার করে দ্রুত চালু করা হবে। এর অংশ হিসেবে ইতোমধ্যে মিটার গেজ লাইনে ব্রোডগেজ সংযোজন করে ডুয়েল গেজ করা হচ্ছে।
সকাল সাড়ে ১০টায় লালমনিরহাট রেল স্টেশন থেকে মন্ত্রী একটি বিশেষ ট্রেন যোগে বুড়িমারী রেল স্টেশনে পৌঁছান। এসময় মন্ত্রীর সফরসঙ্গী হিসেবে সংসদ সদস্য মোতাহার হোসেন, লালমনিরহাট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. মতিয়ার রহমান, সাবেক এমপি (সংরতি আসনের) সফুরা বেগম রূমী, রেলওয়ে পশ্চিমাঞ্চলীয় জিএম খন্দকার শহিদুল ইসলাম, জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ, রেলওয়ে বিভাগীয় ট্রাফিক সুপারিনটেনডেন্ট মোঃ শওকত জামিল মোহসী, পুলিশ সুপার এস এম রশিদুল হক, সহকারী পুলিশ সুপার তাপস সরকার, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান সুজনসহ, জেলা প্রশাসন ও রেল বিভাগের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন

রাজশাহী,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ