বৃহস্পতিবার-১৮ই জুলাই, ২০১৯ ইং-৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: দুপুর ১২:৩৪
বহু অপকর্মের হুতা পারভেজ বিপুল পরিমাণ ইয়াবাসহ অবশেষে পুলিশ হাতে আটক  ৫৫ দিনেই মাধ্যমিকের ফল প্রকাশ করায় ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী বন্যায় রাজধানীর সঙ্গে ৪ জেলার রেলযোগাযোগ বন্ধ কর্মকর্তাদের অসন্তোষে বড়পুকুরিয়া খনির এমডিকে অপসারণ পার্বতীপুরে সাংবাদিকের মেয়ে জিপিএ-৫ পেয়েছে চিরিরবন্দরে এইচএসসি পরীক্ষায় ফেল করায় শিক্ষার্থীর আত্মহত্যা রাণীরবন্দর তাঁত বোর্ডের পিয়নের বিরুদ্ধে সংবাদ সম্মেলন

গো-রক্ষায় রোজা রাখবেন মুসলিম যুবক

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: মোদি সরকার ক্ষমতায় আসার পর থেকেই ভারতে গরু রক্ষার বিষয়ে নজর দেওয়া শুরু হয়। বেশির ভাগ রাজ্যে বন্ধ করা হয় গো-হত্যা ও গরুর মাংস বিক্রি। এমনকি গরুর মাংস বহন ও খাওয়ার অভিযোগে দেশটিতে বিভিন্ন জায়গায় হামলার ঘটনাও ঘটে। আর এই হামলাগুলোর অধিকাংশই হয়েছে মুসলিমদের ওপর।

এমন পরিস্থিতিতে গো-রক্ষায় রোজা রাখার ঘোষণা দিয়েছেন এক মুসলিম যুবক। গরুর মাংস ভারতের মুসলমানদের কাছে একটি জনপ্রিয় খাবার হওয়া সত্ত্বেও গো-রক্ষাকে সমর্থন জানিয়ে ৪৮ ঘণ্টা রোজা রাখবেন জব্বার জাত (২৭) নামে এই যুবক। জব্বার গুজরাট রাজ্যের কুচ শহরের কুদবে গ্রামের বাসিন্দা।

চলতি মাসের ২০ তারিখ থেকে কুচ শহরের কালেক্টর ভবনে রোজা রাখা শুরু করবেন জব্বার।

জব্বার পেশায় একজন গরুর খামারি। তাঁর খামারে ১৬টি গরু ও নয়টি মহিষ রয়েছে। তিনি বলেন, সরকারকে শুধু গো-রক্ষার কথা বললেই হবে না। বিষয়টি কার্যকর করতে হলে প্রত্যেক কৃষককে দুটি করে মহিষ বরাদ্দ দিতে হবে। এ ছাড়া সরকারকে প্রত্যেক গো-শালা পরিচালনার অর্ধেক খরচ বহন করতে হবে। পাশাপাশি গরুর গোবর ও মূত্র সার হিসেবে ব্যবহারের জন্য সরকারকে কৃষকদের কাছ থেকে কিনতে হবে।

শুধু পব্ত্রি প্রাণী বলে গরু রক্ষার চেষ্টা না করে এসব ব্যবস্থা নিলে সরকারের গো-রক্ষা কার্যক্রম আরো সফল হবে বলেও মন্তব্য করেন জব্বার।

গো-রক্ষার সমর্থনে সব সম্প্রদায়ের মানুষকেই রোজা রাখার জন্য আহ্বান জানিয়েছেন জব্বার। আর তাঁর এই পদক্ষেপকে সমর্থনও জানাচ্ছেন সবাই।

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ