শনিবার-২৫শে মে, ২০১৯ ইং-১১ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সন্ধ্যা ৭:৪৩
আধুনিক হবে পার্বতীপুর রেল জংশন-রেল পথ মন্ত্রী সারা দেশেই সড়ক, রেল, নৌ ও বিমানবন্দর নির্মাণের কাজ চলছে : প্রধানমন্ত্রী গাইবান্ধা কারাগারে আসামি নিখোঁজ-উদ্ধারের ঘটনায় তদন্তে কমিটি আন্তনগর ‘পঞ্চগড় এক্সপ্রেস’ ট্রেন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বসুন্ধরায় বাইতুল জান্নাত জামে মসজিদ উদ্বোধন চার সমুদ্রবন্দরে ৩, নদীবন্দরে ২ নম্বর সংকেত

গাইবান্ধার চরাঞ্চলের ভুট্টা চাষে সফলতায় কৃষক কৃষাণীরা

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধা প্রতিনিধিঃগাইবান্ধার চরাঞ্চলের চাষীরা ভুট্টা মাড়াইয়ে এখন ব্যস্ত সময় পার করছেন। কৃষক-কৃষাণীরা হারভেষ্ট মেশিনে ভুট্টার মোচা ভেঙ্গে দানা বের করার কাজ করছেন। স্বপ্নের সোনালি ফসলে আশানারূপ ফলন অর্জিত হওয়ায় চাষীদের মুখে এখন হাসির ঝিলিক। সম্প্রতি বৈরী আবহাওয়া থেকে রেহাই পেতে মাড়াই করা ভুট্টা ঘরে তুলতে বিরামহীন চেষ্টা অব্যহত রেখেছেন তারা।
গাইবান্ধার কৃষি বিভাগ জানিয়েছেন, সদর উপজেলাসহ সাঘাটা, ফুলছড়ি ও সুন্দরগঞ্জ উপজেলাসমূহ নদী বেষ্টিত এলাকা। এসব এলাকায় রয়েছে কামারজানি, কাপাসিয়া ও মোল্লার চরসহ বিভিন্ন চরাঞ্চল। ওইসব চরে মরিচ এর পাশাপাশি প্রচুর পরিমান ভুট্টার আবাদ করা হয়। চরাঞ্চলের মানুষ ভুট্টা আবাদের উপর নির্ভরশীল। বছরের রবি ও খরিপ মৌসুমে এ এলাকার মানুষ দীর্ঘদিন ধরে ভুট্টা আবাদে ঝুকে পড়েছে। ভাট্টা চাষে এখানকার চাষীরা অনেকটাই স্বাবলম্বি হয়েছে।

আপনার মতামত লিখুন

রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ