শনিবার-২৫শে মে, ২০১৯ ইং-১১ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৪:১৩
আন্তনগর ‘পঞ্চগড় এক্সপ্রেস’ ট্রেন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বসুন্ধরায় বাইতুল জান্নাত জামে মসজিদ উদ্বোধন চার সমুদ্রবন্দরে ৩, নদীবন্দরে ২ নম্বর সংকেত শুটিংয়ে আহত জন আব্রাহাম, সম্পূর্ণ বিশ্রামের নির্দেশ টয়ার ঈদ বিশেষ ‘সাইজ ৪২’ ৩,৩০০ কেজির বিমান টানলো ১৩০ কেজির রোবট! (ভিডিও)

খুশকি ও চুলের রুক্ষতা দূর করতে আদা

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: খাবারকে সুস্বাদু ও ভেষজ গুণে সমৃদ্ধ করতে আদা একটি গুরুত্বপূর্ণ মশলা। শরীরের নানা রোগের উপশমে এটি ব্যবহৃত হয়। তবে সৌন্দর্য চর্চার জন্যও এটি একটি কার্যকর উপকরণ।

আদায় থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়া বা অ্যান্টি-মাইক্রোবায়াল উপাদানের কারণে এটি ত্বকের ক্ষতিকর সংক্রমণের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। এ কারণে আদা রস মুখ ও চুলের মাস্ক হিসেবে ব্যবহার করা যেতে পারে। এটি খুশকি দূর করে চুল ও মাথার চামড়ার রুক্ষতা দূর করে। চুলপড়া রোধ করতে আদার রসের কার্যকারিতা পরীক্ষিত সত্য। তবে বিষয়টি অনেকেরই অজানা।

খুশকি ও মাথার চামড়ার রুক্ষতা দূর করতে যেভাবে তৈরি করবেন হেয়ার মাস্ক :

১। প্রয়োজন মতো তাজা আদা নিন। একটি ধারালো ছুরি দিয়ে এটি টুকরো টুকরো করে কাটুন।

২। আদার টুকরোয় পানি দিয়ে অল্প আঁচে ফুটান। দেখবেন ধীরে ধীরে পানির রঙ পরিবর্তন হতে শুরু করবে। কয়েক মিনিটের পর এটি কিছুটা কাদার মতো জিনিসে পরিণত হবে এবং হলুদ রং ধারণ করবে।

৩। কাদার মতো জিনিসে পরিণত হলে চুলা বন্ধ করে দিন। এবার একটি ঝাঁঝরি দিয়ে ব্যবহার করে এটি ছেঁকে নিন।

৪। ঝাঁঝরির ওপর হাত দিয়ে চেপে চেপে অবশিষ্ট অংশ সংগ্রহ করুন।

৫। রস ঠাণ্ডা হতে দিন। একটি ছোট স্প্রে বোতলে এই রস ঢেলে নিতে পারেন। এবার সরাসরি আপনার মাথার চামড়ায় স্প্রে করতে পারেন অথবা এটি একটু তেলের সঙ্গে মিশিয়ে মাথার চামড়ায় প্রয়োগ করতে পারেন।

মাস্কটি আধা ঘণ্টা ধরে আপনার মাথায় রাখুন। এরপর ভালোমানের শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তায় অন্তত একবার মাথায় এভাবে তৈরি মিশ্রণ অথবা আদার রস প্রয়োগ করতে পারেন। তবে চুল ও মাথার চামড়ার সমস্যায় এটি ব্যবহার করার আগে একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া ভালো।

আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ